পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসায় চট্টগ্রামে গড়ে তোলা হচ্ছে জনগণের হাসপাতাল

মা ও শিশু হাসপাতালের সভায় আজাদী সম্পাদক

আজাদী প্রতিবেদন | রবিবার , ৬ ফেব্রুয়ারি, ২০২২ at ৭:৪০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল আয়োজিত বিশ্ব ক্যান্সার দিবসের আলোচনা সভায় সদ্য একুশে পদকে ভূষিত দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক বলেছেন, জনসচেতনতার মাধ্যমে ক্যান্সার প্রতিরোধ সম্ভব। সময় থাকতে চিকিৎসা শুরু হলে ঘাতকব্যাধি ক্যান্সার থেকে নিরাময় সম্ভব। চট্টগ্রামের দুই কোটিরও বেশি মানুষের পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা নিশ্চিত করতেই জনগণের টাকায় জনগণের ক্যান্সার হাসপাতাল গড়ে তোলার কাজ চলছে।
চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ক্যান্সার ইনস্টিটিউট বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক আরো বলেন, আমরা ক্যান্সার চিকিৎসায় সর্বাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত একটি হাসপাতাল প্রতিষ্ঠা করছি। চট্টগ্রামের মানুষের জন্যই এই হাসপাতাল। চট্টগ্রামের সর্বস্তরের মানুষের অংশগ্রহণে এই হাসপাতাল প্রতিষ্ঠার কার্যক্রমকে এগিয়ে নিয়ে যাবে। তিনি মা ও শিশু হাসপাতাল ক্যান্সার ইনস্টিটিউটের জন্য সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, ইতোমধ্যে বহু মানুষই আমাদের অর্থ দিয়েছেন। যা দিয়ে আমরা হাসপাতাল নির্মাণের কার্যক্রম এগিয়ে নিয়ে যাচ্ছি। তিনি হাসপাতালের জন্য প্রয়োজনীয় ভূমির সংস্থান করে দেয়ায় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীসহ সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান। চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের মেডিকেল অনকোলজি ও রেডিওথেরাপি বিভাগের উদ্যোগে বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা কার্যনির্বাহী কমিটির প্রেসিডেন্ট প্রফেসর এম এ তাহের খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দৈনিক আজাদী সম্পাদক আরো বলেন, আমাদের এই হাসপাতাল প্রতিষ্ঠার কার্যক্রমে চট্টগ্রামের সাধারণ মানুষ স্বতঃস্ফূর্তভাবে যার যার অবস্থান থেকে এগিয়ে এসেছেন। এটি আমাদের কাছে বিশাল অনুপ্রেরণা। নির্ধারিত সময়ের মধ্যে এই হাসপাতাল বাস্তবায়ন হবে এবং ক্যান্সার রোগীরা এখানে সর্বোচ্চ চিকিৎসা সেবা পাবেন ইনশাল্লাহ।
অনুষ্ঠানে ক্যান্সারের উপর মূল বক্তব্য উপস্থাপন করেন অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. শেফাতুজ্জাহান।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দৈনিক আজাদীর চিফ রিপোর্টার হাসান আকবর। অনুষ্ঠানে কার্যনির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট (ডোনার) সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেন, ভাইস প্রেসিডেন্ট আবদুল মান্নান রানা, জেনারেল সেক্রেটারি মোহাম্মদ রেজাউল করিম আজাদ, ট্রেজারার অধ্যক্ষ লায়ন ড. মোহাম্মদ সানাউল্লাহ, অর্গানাইজিং সেক্রেটারি মোহাম্মদ সাগির, কার্যনির্বাহী কমিটির সদস্য খায়েজ আহম্মেদ ভূঁইয়া, ডা. ফজল করিম বাবুল, এ এস এম জাফর, চমাশিহা মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর এ এস এম মোস্তাক আহমেদ, হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডা. মোহাম্মদ নূরুল হক, ভাইস প্রিন্সিপাল প্রফেসর অসীম কুমার বড়ুয়া, জেনারেল সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর খন্দকার বোরহান উদ্দিন, এনেসথেসিওলজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর অলক নন্দী, ইএনটি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আবদুল কাইয়ুম, কার্ডিওলজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. আবু তারেক ইকবাল, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. রজত শংকর রায় বিশ্বাস, চট্টগ্রাম উইমেন চেম্বারের প্রতিষ্ঠাতা পরিচালক সৈয়দা জিনাত আরা নিপুন, চট্টগ্রাম উইমেন চেম্বারের পরিচালক ফাতেমা ইসলাম লিজা, উপ-পরিচালক (প্রশাসন) মোহাম্মদ মোশাররফ হোসাইন, উপ-পরিচালক (মেডিকেল অ্যাফেয়ার্স) ডা. এ কে এম আশরাফুল করিম, হেমাটোলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. সামিরা তৌফিক রেশমা। অনুষ্ঠানে চট্টগ্রাম উইমেন চেম্বারের পরিচালক ফাতেমা ইসলাম লিজা ক্যান্সার হাসপাতালের জন্য ১৪ লাখ টাকার একটি চেক ক্যান্সার হাসপাতাল বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান এম এ মালেকের নিকট হস্তান্তর করেন।
এর আগে হাসপাতালের কার্যনির্বাহী কমিটি, অনকোলজি বিভাগ, চিকিৎসক, কর্মকর্তা, কর্মচারী, ইন্টার্নি চিকিৎসক পরিষদের পক্ষ থেকে একুশে পদকে ভূষিত হওয়ায় আজাদী সম্পাদক এম এ মালেককে ফুলেল শুভেচ্ছা জানান। তার এই সম্মান সমগ্র চট্টগ্রামবাসীর সম্মান বলে উল্লেখ করে চট্টগ্রামের জন্য নিবেদিতপ্রাণ একজন মানুষকে সম্মানিত করায় প্রধানমন্ত্রী ও সরকারের সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানানো হয়। অনুষ্ঠানে বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে বিশেষ কেক কাটা হয়। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অনকোলজি বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা. নুজহাত শারমিন রুহি।

পূর্ববর্তী নিবন্ধদেশবিরোধী অপপ্রচার না হলে দেশ আরো এগিয়ে যেতো : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধসরস্বতী পূজা উদযাপন