সামরিক সহযোগিতা চায় হাইতি, যুক্তরাষ্ট্রের ‘না’

| রবিবার , ১১ জুলাই, ২০২১ at ১১:১৪ পূর্বাহ্ণ

প্রেসিডেন্ট জোভেনেল ময়িসের হত্যাকাণ্ডের পর দেশের ভেতরকার গুরুত্বপূর্ণ সব স্থাপনার নিরাপত্তায় হাইতি যুক্তরাষ্ট্রকে সেনা পাঠানোর অনুরোধ করলেও ওয়াশিংটন তাতে রাজি হয়নি বলে জানিয়েছেন ঊর্ধ্বতন এক মার্কিন কর্মকর্তা।
এখন সেখানে সেনা সহায়তা পাঠানোর কোনো পরিকল্পনা নেই বলেছেন তিনি।
হাইতির ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী ক্লদ জোসেফের কার্যালয় থেকে যুক্তরাষ্ট্রে কাছে সেনা সহায়তা চেয়ে একটি চিঠি পাঠানো হয়েছিল। হাইতির যুক্তরাষ্ট্র দূতাবাসকে পাঠানো বুধবারের তারিখ দেওয়া ওই চিঠিটি দেখার কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। খবর বিডিনিউজের।
চিঠিতে হাইতির পক্ষ থেকে তাদের ন্যাশনাল পুলিশকে সহায়তা এবং গুরুত্বপূর্ণ স্থাপনার সুরক্ষা দিতে যুক্তরাষ্ট্রের কাছে সেনা চাওয়া হয়। একই ধরনের এবং একই তারিখ দেওয়া একটি চিঠি জোসেফের কার্যালয় থেকে জাতিসংঘকেও পাঠানো হয়েছে। জাতিসংঘের পলিটিকাল অ্যান্ড পিসবিল্ডিং বিভাগের মুখপাত্র লুইস দিয়াজ জানান, হাইতিতে জাতিসংঘের রাজনৈতিক মিশন চিঠিটি পেয়েছে এবং তারা সেটি পর্যালোচনা করে দেখছে। কোনো দেশে শান্তিরক্ষী পাঠানোর যে কোনো পরিকল্পনায় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সায় লাগে। তাদের অনুমোদন ছাড়া জাতিসংঘ কোথাও শান্তিরক্ষী মোতায়েন করতে পারবে না। হাইতির নির্বাচন বিষয়ক মন্ত্রী ম্যাথিয়াস পিয়েরে জানান, বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেনের সঙ্গে আলোচনায়ও হাইতির অন্তবর্তী প্রধানমন্ত্রী জোসেফ তার দেশে মার্কিন সেনা পাঠানোর অনুরোধ জানিয়েছিলেন। আমরা এমন একটি পরিস্থিতিতে আছি, যেখানে আমাদের বন্দর, বিমানবন্দর ও জ্বালানি স্থাপনাগুলো হামলার লক্ষ্যবস্তু হতে পারে বলে আমরা আশঙ্কা করছি বলেন পিয়েরে। কেবল দেশের অবস্থা স্থিতিশীল এবং গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোর নিরাপত্তার জন্যই বিদেশি সেনা চাওয়া হচ্ছে না, সেপ্টেম্বরেই যেন হাইতিতে প্রেসিডেন্ট ও আইন পরিষদের নির্বাচন করা যায়, তা নিশ্চিতেও এ সামরিক সহযোগিতা চাওয়া হচ্ছে বলে জানান তিনি। হাইতিতে আগামী ২৬ সেপ্টেম্বর প্রেসিডেন্ট ও আইন পরিষদের নির্বাচন হওয়ার কথা। দেশটিতে জরুরি অবস্থা বলবৎ আছে; তবে প্রেসিডেন্টের মৃত্যুর পর কে যে দেশটির দায়িত্বে, তা নিয়ে অস্পষ্টতা এখনও কাটেনি।

পূর্ববর্তী নিবন্ধবায়ুদূষণ কমাতে পারে এমন গাড়ি আনছে চীন
পরবর্তী নিবন্ধকরোনায় চট্টগ্রামে সর্বোচ্চ ১৪ জনের মৃত্যু