দেশে শনাক্ত রোগী ছাড়াল ৯ লাখ

টানা তিন দিন শতাধিক মৃত্যু

আজাদী ডেস্ক | বুধবার , ৩০ জুন, ২০২১ at ৬:৩২ পূর্বাহ্ণ

ঊনত্রিশ দিনে আরও এক লাখ মানুষের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা ৯ লাখ ছাড়িয়ে গেছে। গতকাল মঙ্গলবার টানা তৃতীয় দিনের মতো করোনায় শতাধিক মানুষের মৃত্যুর খবর এসেছে।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে দেশে আরও ৭ হাজার ৬৬৬ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে। তাতে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৯ লাখ ৪ হাজার ৪৩৬ জন। আক্রান্তদের মধ্যে আরও ১১২ জনের মৃত্যু হয়েছে গত এক দিনে। এদের নিয়ে করোনায় মোট ১৪ হাজার ৩৮৮ জনের মৃত্যু হলো।
আগের দিন দেশে ৮ হাজার ৩৬৪ জনের শরীরে করোনার সংক্রমণ ধরা পড়ায় কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। বাংলাদেশে একদিনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যার এটাই রেকর্ড। গতকাল শনাক্তের সংখ্যা কিছুটা কমে এলেও পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৩ দশমিক ৮৬ শতাংশ থেকে বেড়ে ২৩ দশমিক ৯৭ শতাংশ হয়েছে। খবর বিডিনিউজ ও বাংলানিউজের।
শনাক্ত হওয়া নতুন রোগীদের মধ্যে ৩০৬৮ জন ঢাকা বিভাগের, যা মোট শনাক্তের ৪০ শতাংশ। এছাড়া খুলনা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগেও হাজারের বেশি রোগী শনাক্ত হয়েছে গত এক দিনে। দৈনিক মৃত্যুর সংখ্যা আগের দিনের ১০৪ জন থেকে বেড়ে ১১২ জন হয়েছে। এর মধ্যে কেবল খুলনা বিভাগেই ৩৫ জনের প্রাণ নিয়েছে এ ভাইরাস। সরকারি হিসাবে, আক্রান্তদের মধ্যে একদিনে আরও ৪ হাজার ২৭ জন সুস্থ হয়ে উঠেছেন। তাদের নিয়ে মোট সুস্থ হয়েছেন ৮ লাখ ১১ হাজার ৭০০ জন।
করোনার নতুন ভ্যারিয়েন্ট ডেল্টার সামাজিক বিস্তার ঘটায় জুনের শুরু থেকে দেশের বিভিন্ন এলাকায় সংক্রমণ ও মৃত্যু আবার বাড়তে শুরু করে। সেই পথ ধরে আরও এক লাখ রোগী শনাক্ত হলো এক মাসের মধ্যে। নয় লাখ শনাক্ত রোগীর দুঃখজনক মাইল ফলকে পৌঁছানের আগে সোমবার রেকর্ড ৮ হাজার ৩৬৪ জনের মধ্যে করোনার সংক্রমণ ধরা পড়ার কথা জানায় সরকার।
সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৬৫টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৩২ হাজার ৬৫৯টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩১ হাজার ৯৮২টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৬৫ লাখ ৭৩ হাজার ৮২২টি। মৃতদের মধ্যে ৬০ বছরের ঊর্ধ্বে ৬১ জন।

পূর্ববর্তী নিবন্ধঘর থেকে বের হলেই কঠোর শাস্তি
পরবর্তী নিবন্ধ‘যত জ্বালা আঁরা মধ্যবিত্তর’