কিরগিজস্তানে সরকার হটিয়ে বিরোধীদের ক্ষমতা দখলের দাবি

পার্লামেন্ট ভবন ও প্রেসিডেন্টের কার্যালয়ে ঢুকে ভাঙচুর ও অগ্নিসংযোগ

| বুধবার , ৭ অক্টোবর, ২০২০ at ১০:৫৭ পূর্বাহ্ণ

কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ মধ্য-এশিয়ার দেশ কিরগিজস্তানের বিরোধীদলগুলো ক্ষমতাসীন সরকারকে হটিয়ে ক্ষমতা দখলে নেয়ার দাবি করেছে। নির্বাচনে জালিয়াতির অভিযোগে গতকাল মঙ্গলবার রাজধানী বিশকেকে ব্যাপক বিক্ষোভের মাঝে দেশটির একাধিক সরকারি ভবন নিয়ন্ত্রণে নেয়ার পর এই দাবি করেছে তারা। এর আগে, দেশটির পার্লামেন্ট ভবন ও প্রেসিডেন্টের কার্যালয়ে ঢুকে ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন বিরোধীরা।
প্রেসিডেন্ট সুনোরবাই জিনবেকোভ বলেন, দেশ একটি অভ্যুত্থান চেষ্টার মুখোমুখি হয়েছে। তারপরও তিনি বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি না ছুড়তে আইন-শৃঙ্খলাবাহিনীকে নির্দেশ দেন। মধ্য-এশিয়ার এই দেশটিতে রাশিয়ার একটি সামরিক বিমান ঘাঁটি ও কানাডা নিয়ন্ত্রিত বিশাল স্বর্ণ খনি রয়েছে। দেশটির সরকার বলছে, রাতভর বিক্ষোভে একজন নিহত ও আরও ৫৯০ জন আহত হয়েছেন। বিরোধীরা বলেছেন, দুর্নীতির দায়ে বন্দি দেশটির সাবেক প্রেসিডেন্ট ও বিরোধীদলীয় নেতা আলমাজবেক আতামবায়েভকে মুক্ত করেছেন তারা। এছাড়া অস্থায়ী সরকার গঠনের জন্য তারা ইতোমধ্যে আলোচনা শুরু করেছেন।
সদ্য বন্দিদশা থেকে মুক্ত হওয়া সাবেক প্রেসিডেন্ট আতামবায়েভ কী দায়িত্ব নিতে যাচ্ছেন সেটি এখনও পরিষ্কার নয়। এছাড়া বর্তমান প্রেসিডেন্ট সুনোরবাই জিনবেকোভ ক্ষমতা থেকে বিদায় নেবেন কিনা সেব্যাপারে তাৎক্ষণিক কোনও আলামত দেখা যায়নি। চীন সীমান্তের এই দেশটির সঙ্গে রাশিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে; মস্কো, ওয়াশিংটন এবং বেইজিংয়ের দীর্ঘদিনের ভূরাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতার অন্যতম কেন্দ্র। দেশটিতে রাজনৈতিক অস্থিরতার ইতিহাস রয়েছে; গত ১৫ বছরে কিরগিজস্তানের অন্তত দু’জন প্রেসিডেন্ট বিক্ষোভের দাবানলে ক্ষমতাচ্যুত হয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধনওয়াজ শরিফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা
পরবর্তী নিবন্ধসংক্রমণ এড়াতে ছ’ফুট দূরত্ব যথেষ্ট নয় নির্দেশিকা মার্কিন সংস্থার