৫-১৬ বছরের ১৯ লাখ শিশুকে ওষুধ খাওয়ানো হবে চট্টগ্রামে

জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু আজ

আজাদী প্রতিবেদন | শনিবার , ৩০ অক্টোবর, ২০২১ at ৬:৩০ পূর্বাহ্ণ

জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু হচ্ছে আজ ৩০ অক্টোবর। চলবে ৫ নভেম্বর পর্যন্ত। এই সময়ে ৫ থেকে ১৬ বছর বয়সী ১৯ লাখের বেশি শিশুকে কৃমিনাশক ওষুধ খাওয়ানো হবে চট্টগ্রামে। এর মাঝে মহানগরে সাড়ে চার লাখ এবং জেলার ১৪ উপজেলায় ১৪ লাখ ৭৭ হাজার ৫৩৭ শিশুকে এ ওষুধ খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বিদ্যালয়গামী ও বিদ্যালয় বহির্ভূত ৫-১৬ বছরের সব শিশুই এই কৃমিনাশক ওষুধ পাবে।
শনিবার সকালে নগরীর কাজির দেউড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের কৃমিনাশক ওষুধ খাওয়ানোর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে এ সপ্তাহের উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। তিনি বলেন, স্কুলগামী শিশুদের শিক্ষা প্রতিষ্ঠানেই এ ওষুধ খাওয়ানো হবে। আর নগরের বিভিন্ন বস্তি এলাকায় গিয়ে বিদ্যালয় বহির্ভূত শিশুদের এ ওষুধ খাওয়ানো
হবে।
এদিকে, জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ সফল করতে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে জানিয়ে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, সিভিল সার্জন কার্যালয়ের ১৫ কর্মকর্তা-কর্মচারী বিভিন্ন উপজেলায় এ কার্যক্রম পরিদর্শন করবেন। জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে জেলার ৫-১৬ বছর বয়সীদের একটি করে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে বলেও জানান সিভিল সার্জন।
সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, উপজেলা পর্যায়ে সন্দ্বীপে ৮৬ হাজার, মীরসরাইয়ে ১ লাখ ২৪ হাজার ৪৪৮, সীতাকুণ্ডে ৬০ হাজার, ফটিকছড়িতে ১ লাখ ৬৫ হাজার ৭১৭, হাটহাজারীতে ১ লাখ ১৪ হাজার ৩৪৫, রাউজানে ১ লাখ ৬২, রাঙ্গুনিয়ায় ৯৩ হাজার ৩৭৭, বোয়ালখালীতে ৬২ হাজার ৭৯৬, পটিয়ায় ১ লাখ ৫০ হাজার, সাতকানিয়ায় ১ লাখ ২৩ হাজার ১৫৭, লোহাগাড়ায় ৯৮ হাজার ৯৮২, চন্দনাইশে ৭৩ হাজার ৫২০, আনোয়ারায় ৮৩ হাজার ৭২২, বাঁশখালীতে ১ লাখ ৪১ হাজার ৪১১ শিশুকে কৃমিনাশক ওষুধ খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ সফলভাবে সম্পন্ন করতে উপজেলাগুলোতে ইতোমধ্যে কৃমিনাশক ট্যাবলেট বিতরণ করা হয়েছে বলে জানান সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া।

পূর্ববর্তী নিবন্ধচসিক জেনারেল হাসপাতাল কেন্দ্রে ফাইজারের টিকাদান শুরু আজ
পরবর্তী নিবন্ধময়লার ভাগাড়ে, খালে পচা পেঁয়াজ