৫ মাস পর সরব নির্বাচন অফিস

উপজেলা ও ইউপি নির্বাচন

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৩ সেপ্টেম্বর, ২০২০ at ১০:৩৪ পূর্বাহ্ণ

করোনার কারণে সাড়ে ৫ মাস পর আবার সরব হয়ে উঠেছে চট্টগ্রাম জেলা নির্বাচন অফিস। আগামী ২০ অক্টোবর চট্টগ্রামের একটি উপজেলা নির্বাচন ও ১৩টি ইউনিয়ন পরিষদ (৩টি সাধারণ ও ১০টি উপনির্বাচন) নির্বাচনকে ঘিরে এখন সরগরম নির্বাচন অফিস। এই নির্বাচন শেষ হওয়ার পরপরই শুরু হবে চট্টগ্রামের ১৪টি মেয়াদোত্তীর্ণ পৌরসভার নির্বাচনের প্রস্তুতি। করোনা পরিস্থিতির কারণে গত ২৫ মার্চ বন্ধ হয়ে যায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন।
জেলা নির্বাচন অফিস থেকে জানা গেছে, রাঙ্গুনিয়া উপজেলার উপ নির্বাচন এবং ইউপি নির্বাচনের মনোনয়নপত্র জমাদানের শেষদিন আজ। রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের উপ-নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন স্বজন কুমার তালুকদার। আগামী ২০ অক্টোবর এসব ইউনিয়নে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া ২৬ সেপ্টেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৩ অক্টোবর মনোনয়নপত্র প্রত্যাহার করার সুযোগ রয়েছে। এব্যাপারে চট্টগ্রামের অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা মো. কামরুল আলম আজাদীকে জানান, আগামী ২০ অক্টোবর রাঙ্গুনিয়া উপজেলার উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। একইসাথে লোহাগাড়া উপজেলার ৩টি ইউনিয়ন এবং অন্যান্য উপজেলায় আরো ১০ ইউনিয়নে উপ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচন শেষ হওয়ার পরপর চট্টগ্রামের মেয়াদোত্তীর্ণ পৌরসভাগুলোর নির্বাচনের প্রস্তুতি শুরু হবে। চট্টগ্রামের পৌরসভাগুলোর মেয়াদ কোনটার কখন শেষ হবে তার একটি তালিকা আমরা নির্বাচন কমিশনে পাঠিয়েছি। আগামী ডিসেম্বরে চট্টগ্রামের মেয়াদোত্তীর্ণ পৌরসভাগুলোর নির্বাচন হওয়ার কথা রয়েছে।
চট্টগ্রামের যেসব পৌরসভায় ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলো হলো-পটিয়া, রাউজান, চন্দনাইশ, সাতকানিয়া, সন্দ্বীপ, বাঁশখালী, চন্দনাইশ, সাতকানিয়া, মীরসরাই, বারইয়ারহাট, রাঙ্গুনিয়া, সীতাকুন্ড, ফটিকছড়ি ও দোহাজারী। এদিকে বোয়ালখালী পৌরসভা মেয়াদোত্তীর্ণ হলেও মামলার কারণে নির্বাচন হচ্ছে না। অপরদিকে হাটহাজারী পৌরসভা প্রতিষ্ঠার পর থেকে মামলার কারণে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না। সর্বশেষ পৌরসভার সাধারণ নির্বাচনটি হয়েছিল গত ২০১৫ সালের ডিসেম্বরে।

পূর্ববর্তী নিবন্ধএইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত কাল
পরবর্তী নিবন্ধ‘অ্যাটর্নি জেনারেলের শারীরিক অবস্থা সংকটাপন্ন’