৩ অক্টোবর থেকে বন্ধ হচ্ছে প্রথম ডোজ

করোনার টিকা।।২৮ সেপ্টেম্বর থেকে তিন দিনের বিশেষ ক্যাম্পেইন দেয়া হবে কেবল সিনোভ্যাক

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২২ সেপ্টেম্বর, ২০২২ at ৫:৫৩ পূর্বাহ্ণ

আগামী ৩ অক্টোবরের পর থেকে করোনা টিকার প্রথম ডোজ আর পাওয়া যাবে না। তবে যারা এখনো প্রথম ডোজ গ্রহণ করেননি, তাদের সুবিধার্থে টিকাদানে ফের বিশেষ ক্যাম্পেইনের আয়োজন করছে স্বাস্থ্য বিভাগ। আগামী ২৮ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবরের মধ্যে ৩ দিন এই বিশেষ কর্মসূচি চলবে। টিকাদানে চলমান স্থায়ী কেন্দ্রগুলোতে এই কর্মসূচি পরিচালিত হবে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী আজাদীকে এসব তথ্য নিশ্চিত করেছেন।
৩ অক্টোবরের পর থেকে প্রথম ডোজ বন্ধ রাখার নির্দেশনা এসেছে জানিয়ে সিভিল সার্জন বলেন, আমরা বুধবারই (গতকাল) স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ সংক্রান্ত নির্দেশনা হাতে পেয়েছি। নির্দেশনায় ৯ম পৃষ্ঠার ৬ষ্ঠ কলাম
৩ অক্টোবরের পর থেকে করোনার টিকার প্রথম ডোজ বন্ধ রাখতে বলা হয়েছে। তবে এর আগে ২৮ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত (যেকোনো ৩ দিন) টিকাদানে বিশেষ ক্যাম্পেইন পরিচালনা করা হবে। স্থায়ী টিকাদান কেন্দ্রগুলোতে এ কর্মসূচি চালানো হবে। আলাদা কোনো কেন্দ্র করা হবে না। যদিও স্থানীয়ভাবে নিজেরা ইচ্ছে করলে আলাদা কেন্দ্র স্থাপন করে এ কর্মসূচি পরিচালনা করতে পারবে।
সিভিল সার্জন কার্যালয় সূত্র জানিয়েছে, ক্যাম্পেইনে প্রথম ডোজ, দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজও প্রয়োগ করা হবে। তবে কেবল সিনোভ্যাক ভ্যাকসিন প্রয়োগ করা হবে ক্যাম্পেইনে। সিনোভ্যাক ছাড়া আর সব ধরনের ভ্যাকসিন প্রয়োগ বন্ধ থাকবে। যদিও শিশু শিক্ষার্থীদের ফাইজারের বিশেষ টিকা চলমান থাকবে বলে জানান সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী।
যারা এখনো প্রথম ডোজ নেননি, তারা প্রথম ডোজ; প্রথম ডোজ নিয়ে থাকলে এক মাস পরবর্তী দ্বিতীয় ডোজ এবং দুই ডোজ নিয়ে থাকলে দ্বিতীয় ডোজ গ্রহণের চার মাস ব্যবধানে বুস্টার (৩য়) ডোজ গ্রহণের আহ্বান জানিয়েছেন সিভিল সার্জন।

পূর্ববর্তী নিবন্ধবাড়ছে বনায়ন, উদ্ধার হচ্ছে বনভূমি
পরবর্তী নিবন্ধসাতকানিয়ায় ডাকাতির প্রস্তুতিকালে গ্রেপ্তার ৩