৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বৃদ্ধির দাবি চেম্বার সভাপতির

আয়কর রিটার্ন জমা

| বৃহস্পতিবার , ২৫ নভেম্বর, ২০২১ at ১১:১৯ পূর্বাহ্ণ

২০২১-২০২২ করবর্ষের ব্যক্তি শ্রেণি করদাতাদের আয়কর রিটার্ন জমা দেয়ার সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করার দাবি জানিয়েছেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম। গতকাল বুধবার জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের প্রতি তিনি এ দাবি জানান।
তিনি বলেন, দেশের অর্থনৈতিক ভিত্তি সুদৃঢ়করণ ও উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে জাতীয় রাজস্ব বোর্ড আয়কর, মূসক ও শুল্কের মাধ্যমে রাজস্ব সংগ্রহ করে। এক্ষেত্রে সরকার ঘোষিত নতুন করদাতার সংখ্যা বৃদ্ধির কোনো বিকল্প নেই। সর্বস্তরের করদাতাদের সার্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সমৃদ্ধিতে অংশগ্রহণ এবং কর প্রদানে উৎসাহিত করার লক্ষ্যে রিটার্ন দাখিলের সময়সীমা যৌক্তিকভাবে বৃদ্ধি করা হয়।
চেম্বার সভাপতি বলেন, আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর নির্ধারণ করা আছে। তবে বিশ্বব্যাপী করোনাভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতি এবং আমাদের অর্থনীতিতে এর প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবের কারণে অনেক করদাতার পক্ষে এই নির্ধারিত সময়ে রিটার্ন দাখিল করা সম্ভব হবে না। এ প্রেক্ষাপটে অধিক পরিমাণ রাজস্ব আদায়ের পাশাপাশি দেশে করবান্ধব পরিবেশ অক্ষুণ্ন রাখার স্বার্থে উল্লেখিত বিষয়সমূহ বিবেচনাপূর্বক ২০২১-২০২২ করবর্ষের ব্যক্তি শ্রেণি করদাতার আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করতে এনবিআর চেয়ারম্যানের প্রতি অনুরোধ জানান তিনি। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম বিভাগে ৪২ সেরা করদাতাকে সম্মাননা
পরবর্তী নিবন্ধমরমীসংগীত শুনে মানুষের হৃদয় পবিত্র হয় : ড. ইফতেখার