২০২২ সালের টিসিবির বিক্রি কার্যক্রম শেষ

নতুন বছরে শুরু ১৫ জানুয়ারি থেকে

আজাদী প্রতিবেদন | বুধবার , ৪ জানুয়ারি, ২০২৩ at ৬:২৫ পূর্বাহ্ণ

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ-টিসিবির ন্যায্যমূল্যের পণ্যের জন্য সাধারণ মানুষের ভিড় দিনদিন বাড়ছে। কিন্তু সাধারণ মানুষের ভিড় যখন সর্বোচ্চ পর্যায়ে ঠিক তখনই ২০২২ সালের কার্যক্রম গতকাল থেকে বন্ধ হয়ে গেছে। নতুন বছরের (২০২৩ সালের) কার্যক্রম শুরু হবে আগামী ১৫ জানুয়ারি থেকে। বাজার মূল্য থেকে ক্রেতারা টিসিবির ট্রাক থেকে প্রতি লিটার সয়াবিন তেল ৫৩ টাকা, মসুরডাল ৩০ টাকা এবং চিনি ৬০ টাকা কমে পাচ্ছেন। এজন্য ভিড় বেশি। কিন্তু টিসিবির পণ্য সীমিত। গতকাল নগরীর লালদীঘির দক্ষিণ পাড় এবং টাইগারপাস মোড়ে গিয়ে দেখা গেছে টিসিবির ফ্যামিলি কার্ডে ভর্তুকি মূল্যে পণ্য কেনার জন্য প্রতিটি ট্রাকের পেছনে সাধারণ মানুষের দীর্ঘ লাইন। সেই লাইনে রয়েছে ৭০ বছরের অশীতিপর বৃদ্ধ থেকে শুরু করে ১৪ বছরের কিশোরও।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে সরকার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টিসিবির মাধ্যমে দেশব্যাপী ভর্তুকি মূল্যে চিনি, মসুর ডাল, সয়াবিন তেল বিক্রি করে আসছে। আগে টিসিবির ডিলারদের কাছে ক্রেতারা প্রতি কেজি চিনি ৫৫ টাকায়, প্রতি কেজি মসুর ডাল ৬০ টাকা, প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকা এবং প্রতি কেজি পেঁয়াজ ২০ টাকায় নিতে পারতেন। এখন চিনিতে ৫ টাকা এবং মসুর ডালে ১০ টাকা বেড়েছে। এখন একজন ক্রেতা ২ লিটার সয়াবিন তেল, ২ কেজি মসুর ডাল এবং ১ কেজি চিনি ৪২০ টাকার প্যাকেজে পাচ্ছেন।

এসব পণ্যের খুচরা বাজার মূল্য অনেক। খুচরা বাজারে প্রতি লিয়ার সয়াবিন তেল ১৬৩ টাকা, প্রতিকেজি মসুর ডাল (চিকন) ১৪০ টাকা, মোটা মসুর ডাল প্রতি কেজি ৯০ টাকা, প্রতি কেজি চিনি ১১৫ টাকা। সেই জায়গায় টিসিবি থেকে একজন ক্রেতা সয়াবিন তেল, মসুর ডাল এবং চিনি এই তিনটি প্যাকেজে বাজার মূল্য থেকে ১৪৩ টাকা কমে পাচ্ছেন। এজন্য টিসিবির ট্রাকে ক্রেতাদের ভিড় বেশি।

এই ব্যাপারে টিসিবির ডিলার মালিক সমিতি চট্টগ্রামের সভাপতি মো. কামরুল ইসলাম রাশেদ জানান, টিসিবির ২০২২ সালের বরাদ্দ মঙ্গলবার শেষ হয়েছে। ২০২৩ সালের বরাদ্দ জানুয়ারির ১৫ তারিখ থেকে শুরু হওয়ার কথা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধইপিজেডে মোবাইলের দোকানে চুরি
পরবর্তী নিবন্ধ‘সরকারি গেজেট অনুযায়ী মালিকের জমা নিশ্চিত করতে হবে’