১৯৮ কোটি ৭০ লাখ টাকা রাজস্ব আদায়ে নোটিশ

এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ

আজাদী প্রতিবেদন | বুধবার , ৮ সেপ্টেম্বর, ২০২১ at ১০:৪৫ পূর্বাহ্ণ

হোম কনজাম্পশন বন্ডেড প্রতিষ্ঠান মেসার্স এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিরুদ্ধে ১৯৮ কোটি ৭০ লাখ ৮১ হাজার ৩৫ টাকা পাওনা রাজস্ব আদায়ে নোটিশ জারি করেছে চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেট। গত ২ সেপ্টেম্বর কাস্টমস বন্ড কমিশনার একেএম মাহবুবুর রহমান স্বাক্ষরিত এ নোটিশ জারি করা হয়। কাস্টম আইন ১৯৬৯-এর সেকশন ১১১ ধারায় দাবিনামাসহ কারণ দর্শানোর নোটিশ প্রাপ্তির পরবর্তী ৩০ কার্যদিবসের মধ্যে নোটিশের জবাব দিতে বলা হয়েছে। এর আগে গত ৩১ আগস্ট রাজস্ব ফাঁকির দায়ে একটি মামলা দায়ের করে কাস্টমস বন্ড কর্তৃপক্ষ (নং-৪৫/২০২১)।
নোটিশে উল্লেখ করা হয়, গত ১৬ আগস্ট বিভিন্ন সময়ে বন্ড সুবিধায় ২৭টি বি/ই এর মাধ্যমে আমদানিকৃত মোট ১ লাখ ২৫ হাজার ৫৭ দশমিক ৭৩০ মেট্রিক টন কাঁচামালের বন্ডিং মেয়াদ ৬ মাস বৃদ্ধির জন্য অনুরোধ করে আবেদন করা হয়। উল্লেখ করা হয়, করোনা পরিস্থিতির কারণে চিনির বাজারে মন্দাভাব থাকায় র-সুগারের পর্যাপ্ত ব্যবহার না হওয়ায় উৎপাদিত মালামাল বাজারজাত করা সম্ভব হচ্ছে না বিধায় বিভিন্ন সময়ে ২৭টি বি/ই-এর মাধ্যমে বন্ডের আওতায় আমদানিকৃত কাঁচামালের বন্ডিং মেয়াদোত্তীর্ণ হওয়ার সময় কাছাকাছি হওয়ায় প্রতিষ্ঠানটির বিভিন্ন কাঁচামালের বন্ডিং মেয়াদ বৃদ্ধি করা প্রয়োজন।
এস আলম রিফাউন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের দাখিলকৃত আবেদনপত্রটি বিবেচনার লক্ষ্যে ২৭ টি বি/ই-এর মাধ্যমে আমদানিকৃত সর্বমোট ১ লাখ ২৫ হাজার ৫৭ দশমিক ৭৩০ মেট্রিক টন কাঁচামালের মজুদ যাচাইয়ে গত ১৯ আগস্ট প্রতিষ্ঠানটি সরেজমিনে পরিদর্শন করা হয়। পরিদর্শনে উঠে আসে, প্রতিষ্ঠানটি বন্ড সুবিধায় আমদানিকৃত কাঁচামাল নির্ধারিত বিধি মোতাবেক ইন-টু-বন্ড গুদামে সংরক্ষণ করেনি। একই সঙ্গে প্রতিষ্ঠানের ইন-টু-বন্ড গুদামের মজুদ যাচাই করা হয়। যাচাইকালে এস আলম রিফাউন্ড সুগার ইন্ডাস্ট্রিজের প্রতিনিধি হিসেবে সহকারী জেনারেল ম্যানেজার জালাল উদ্দিন আহমেদ সিদ্দিকী ও ইঞ্জিনিয়ার গোলাম কিবরিয়া মো. রিয়াদ সার্বিক সহযোগিতা করেন এবং সরেজমিনে প্রাপ্ত কাঁচামালের প্রতিবেদনে উভয় প্রতিষ্ঠানের প্রতিনিধি যৌথ স্বাক্ষর করেন। পরিদর্শনে প্রতিষ্ঠানটি বন্ড সুবিধায় আমদানিকৃত কাঁচামাল যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে শুষ্ক কর পরিশোধপূর্বক এঙ বন্ড সম্পন্ন না করে বন্ড গুদাম থেকে উল্লিখিত কাঁচামাল অবৈধভাবে অপসারণ করেছে। ২৭টি বি/ই-এর মাধ্যমে আমদানিকৃত সর্বমোট ১ লাখ ২৫ হাজার ৫৭ দশমিক ৭৩০ মেট্রিক টন কাঁচামালের মধ্যে ৩২ হাজার ৭৪১ মেট্রিক টন কাঁচামাল বন্ড গুদামে দেখা যায়। অবশিষ্ট ৯২ হাজার ৩১৬ দশমিক ৭৩০ মেট্রিক টন কাঁচামাল অবৈধভাবে বন্ড গুদাম হতে অপসারণ করা হয়, যার শুল্কায়নযোগ্য মূল্য ৩২৩ কোটি ৯৯ লাখ ২৭ হাজার ৮৬৩ দশমিক ৭৪ টাকা এবং শুল্ক করাদির পরিমাণ ১৯৮ কোটি ৭০ লাখ ৮১ হাজার ৩৫ দশমিক ৬৫১ টাকা।
এ ব্যাপারে চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার একেএম মাহবুবুর রহমান আজাদীকে বলেন, মেসার্স এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বন্ড গুদাম পরিদর্শনকালে মজুদের গরমিল পাওয়া যাওয়ায় রাজস্ব দাবিনামা সম্বলিত নোটিশ জারি করেছি। এছাড়া কাস্টমস আইন ১৯৬৯-এর সেকশন ১১১ মোতাবেক দাবিনামা জারিযোগ্য ও একই আইনের ১৫৬ (১) এর দফা ১৪, ১৫ এ, ৬২, ৯০ এবং একই আইনের সেকশন-১৩-এ প্রদত্ত ক্ষমতা বলে কেন লাইসেন্স বাতিল, অর্থদণ্ড আরোপসহ প্রতিষ্ঠানটির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তার কারণ ব্যাখ্যা সম্বলিত লিখিত জবাব এ নোটিশ প্রাপ্তির ৩০ দিনের মধ্যে কাস্টমস বন্ড কমিশনারেট চট্টগ্রামের দপ্তরে দাখিল করতে বলেছি।
উল্লেখ্য, হোম কনজাম্পশন বন্ডেড প্রতিষ্ঠানগুলো মূলত বন্ড সুবিধায় শিল্পপণ্যের কাঁচামাল এনে নির্দিষ্ট মেয়াদের মধ্যে তা দিয়ে পণ্য তৈরি করে স্থানীয়ভাবে বাজারজাত করে। বাজারজাতকালে প্রতিষ্ঠানগুলো শুল্ককর পরিশোধ করে।

পূর্ববর্তী নিবন্ধআইন মন্ত্রণালয়ের মতামত স্বরাষ্ট্রে পাঠানো হয়েছে
পরবর্তী নিবন্ধসরকারি কর্মকর্তাদের দুর্ব্যবহার দুর্নীতির শামিল : প্রতিমন্ত্রী