১৬ দফা দাবি নিয়ে বিসিবিতে ৬৪ জেলার ক্রিকেটাররা

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ৯ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:৫৯ পূর্বাহ্ণ

দেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাধ্যমে পট পরিবর্তনের পর সারা দেশের সবকিছুতে আসছে পরিবর্তন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডেও তার ব্যতিক্রম হয়নি। এরই মধ্যে বিসিবি সভাপতি পদে বদল আনা হয়েছে। নতুন সভাপতি দায়িত্ব নেওয়ার পর থেকে ক্রিকেট বোর্ড এবং বিসিবিকে নতুন করে সাজানোর চেষ্টা শুরুর করেছেন ফারুক আহমেদ। তবে একের পর এক নানা দাবি নিয়ে হাজির হচ্ছে মানুষ বিসিবিতে। এবার বিসিবিতে হাজির হলেন দেশের ৬৪ জেলার ক্রিকেটাররা। গতকাল রোববার দুপুরে মিরপুরে বিসিবি কার্যালয়ে হাজির হন ৬৪ জেলার ক্রিকেটার ব্যানারের কয়েকজন ক্রিকেটার। বিসিবি নতুন সভাপতি ফারুক আহমেদ ও পরিচালক নাজমুল আবেদীন ফাহিমকে শুভেচ্ছা জানাতে এসেছেন বলে জানান তারা। যদিও মুখে বলা হচ্ছে তারা কেবলই শুভেচ্ছা জানাতে এসেছে বাস্তবে তারা বিশাল এক দাবিনামা নিয়ে এসেছে। তাদের একটি প্রতিনিধি দল বিসিবি ভবনের ভেতরে গিয়ে নাজমুল আবেদীন ফাহিমকে নিয়ে আসেন। এরপর তিনি তাদের শুভেচ্ছা গ্রহণ করেন। একই সঙ্গে তাদের ১৬ দফা দাবির ব্যাপারে শোনেন ও এগুলো নিয়ে উদ্যোগ নেওয়ার আশ্বাস দেন।

বিসিবিতে জড়ো হওয়া ক্রিকেটারদের দাবিগুলোর মধ্যে ছিল ঘরোয়া ক্রিকেট ক্যালেন্ডার প্রকাশ করা, জাতীয় ক্রিকেট লিগের দলগুলোর দ্বিতীয় আরেকটি দল রাখা। ঢাকা বিভাগের প্রথম শ্রেণীর ক্রিকেট লিগে টেস্ট, ওয়ানডে, টিটোয়েন্টি তিন সংস্করণেরই টুর্নামেন্ট নিয়মিত আয়োজন করা। প্রতি বছর ঢাকা লিগের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বিভাগ লিগ শেষে বাছাই করা ক্রিকেটারদের নিয়ে বিসিবির তত্ত্বাবধানে অনুশীলন ক্যাম্প করা। ঢাকা লিগে ক্রিকেটারদের সাথে দল গুলোর চুক্তি স্টাম্প পেপারে সম্পন্ন করা এবং উভয় পক্ষের হাতে চুক্তির কপি থাকার ব্যবস্থা করা। আম্পায়ারদের মান অবশ্যই ভাল করতে হবে। জাতীয় চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের ম্যাচগুলো অব্যশই তিন দিনের করতে হবে। ভাল মানের বল সরবরাহ করতে হবে। বিসিবি রেজিস্টার্ড কোন খেলোয়াড় ইনজুরিতে পড়লে তার চিকিৎসার খরচ ক্রিকেট বোর্ডকে বহন করতে হবে। এছাড়া ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (কোয়াব) ঢেলে সাজানোর দাবিও করেন ক্রিকেটাররা। সে সাথে কোয়াবকে ক্রিকেটের স্বার্থে স্বাধীন ভাবে কাজ করার সুযোগ দিতে হবে। তৃতীয় বিভাগ ক্রিকেট লিগ নির্ধারিত সময়ে আয়োজন করতে হবে। সর্বনিন্ম এন্ট্রি ফি নিশ্চিত করতে হবে। সকল ফ্রাঞ্জাইজি লিগে অকশন সহ সবকিছু ক্রিকেটারদের জন্য উন্মুক্ত রাখতে হবে।

বিসিবির সামনে উপস্থিত ক্রিকেটারদের সাথে সাক্ষাত করে এই দাবি সম্বলিত স্মারকলিপি গ্রহন করেন। এবং এই দাবি গুলো নিয়ে বিসিবি সভাপতি ফারুক আহমেদ দেশে ফিরলে তার সঙ্গে আলাপ করবেন বলে জানিয়েছেন নাজমুল আবেদীন ফাহিম। সব দাবি মেনে নিতে না পারলেও চেষ্টা করার কথা জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধশেষ মুহূর্তের গোলে ভুটানের কাছে হারলো বাংলাদেশ
পরবর্তী নিবন্ধবৃষ্টি ভেজা শাড়িতে উষ্ণতা ছড়ালেন পরী