১৫ বছরের কিশোরীকে বিয়ের প্রস্তাব, রাজি না হওয়ায় অপহরণ

৩৫ বছর বয়সী মনিরের কাণ্ড

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৮ সেপ্টেম্বর, ২০২২ at ৬:২৪ পূর্বাহ্ণ

৩৫ বছর বয়সী মনির হোসেন। তার তিন স্ত্রী। এরপরও দূর সম্পর্কের আত্মীয় পিতৃহারা ১৫ বছরের এক কিশোরীকে বিয়ের প্রস্তাব দেয় সে। এতে রাজি হননি কিশোরীর মা। তাই ক্ষুব্ধ হয়ে নগরের ডবলমুরিং থানার নিজ বাসা থেকে ওই কিশোরীকে অপহরণ করে মনির। তাকে কুমিল্লা জেলার কোতোয়ালী থানার দৌলতপুর এলাকায় নিয়ে গিয়ে একটি ফ্ল্যাটে আটকে রাখে। এরপর চেষ্টা করে কিশোরীকে ইয়াবায় (মাদক) আসক্ত করে মাদক পাচার কাজে ব্যবহারের।
তবে শেষ পর্যন্ত উদ্দেশ্য পূরণ হয় নি মনিরের। র‌্যাব-৭ অভিযান চালিয়ে কুমিল্লা থেকে গত সোমবার দিবাগত রাত ৩টায় সকিনা আক্তার ফারজানা (৩০) ও শিমুল আক্তার (৪০) নামে দুই সহযোগীসহ আটক করে তাকে। এসময় জব্দ করা হয় তিন হাজার ৭৫২ পিস ইয়াবা। উদ্ধার করা হয় অপহৃত কিশোরীকেও।
র‌্যাব জানায়, ওই কিশোরীকে অপহরণ করা হয় গত ২২ জুলাই। ওইদিন ডবলমুরিং থানায় একটি জিডি (নং-১২৭২) করেন তার মা। পরে তিনি (অপহৃতের মা) তার বোনের কাছে জানতে পারেন রাকিব নামে একজনের সহযোগিতায় মনির তার মেয়েকে অপহরণ করে। এরপর তিনি বাদী হয়ে ২৮ জুলাই ডবলমুরিং থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ এর ০৭/৩০ ধারায় একটি মামলা (৩১) দায়ের করেন। পরে তিনি বিষয়টি অবহিত করেন র‌্যাবকে।
র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার জানান, অপহরণের অভিযোগটি জানার পর ব্যাপক গোয়েন্দা নজরদারি অব্যাহত রাখে র‌্যাব। এরই ধারাবাহিকতায় মনিরকে কুমিল্লাহ থেকে দুই নারী সহযোগীসহ গ্রেপ্তার করা হয়। মনির মাদক ব্যবসায়ী। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে স্বীকার করেছে ইয়াবার নেশায় অভ্যস্ত করে মাদক ব্যবসায় নিয়োজিত করার জন্য কিশোরীকে অপহরণ করেছে।
তিনি জানান, অপহৃত কিশোরী ১৫ বছর বয়সের এবং পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়ালেখা করেছে। বাবা মারা যাওয়ার পর থেকে পড়ালেখা করতে পারেনি। মনির সম্পর্কে কিশোরীর মায়ের সম্পর্কে ভাগিনা হয়। সেই সুবাধে সে প্রায়ই কিশোরীর বাড়িতে আসা-যাওয়া করত। কয়েক মাস আগে মনির যখন বিয়ের প্রস্তাব দেয় তখন কিশোরীর মা সে প্রস্তাব ফিরিয়ে দেয় এবং তার নাবালিকা মেয়ের সাথে কোনো প্রকার যোগাযোগ কিংবা উত্যক্ত না করার জন্য নিষেধ করে। এতে মনির ক্ষিপ্ত হয়ে কিশোরীর মাকে হুমকি দেয়, যে কোনো সময় তার মেয়েকে উঠিয়ে নিয়ে যাবে।

পূর্ববর্তী নিবন্ধআবু তাহের সওদাগরের মৃত্যুবার্ষিকী পালিত
পরবর্তী নিবন্ধসেপ্টেম্বরেও হলো না পূর্ণাঙ্গ কমিটি