১৪ বছরের মেয়েকে বিয়ে দেয়ায় মায়ের কারাদণ্ড

ফটিকছড়ি প্রতিনিধি | শুক্রবার , ৩০ ডিসেম্বর, ২০২২ at ৪:০৮ পূর্বাহ্ণ

ফটিকছড়িতে ১৪ বছর বয়সী মেয়েকে বিয়ে দেওয়ায় মাকে ছয় মাসের দণ্ড দিয়ে কারাগারে পাঠানো হয়েছে। এসময় বরকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাব্বির রহমান সানি। গত বুধবার রাতে ফটিকছড়ি পৌরসভার বিবিরহাট বাজারে একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত বিয়ের অনুষ্ঠানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এ দণ্ড দেয়া হয়।

জানা গেছে, দণ্ডিত হোসনে আরা বেগম (৪৫) উপজেলার সুন্দরপুর ইউনিয়নের বড়ছিলোনিয়া গ্রামের প্রবাসী শফিউল আলমের স্ত্রী। আর বর আনোয়ার হোসেন (৩১) ফটিকছড়ি পৌরসভার আমানবাজার এলাকার নুরুল হকের ছেলে। ভ্রাম্যমাণ আদালতের অভিযানে হোসনে আরা বেগমকে বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ এর ৮ ধারা লঙ্ঘনের অপরাধে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং বর আনোয়ার হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাব্বির রহমান সানি বলেন, হোসনে আরা বেগমের মেয়ের বয়স ১৪ বছর পার হয়েছে মাত্র। কয়েকদিন আগে ধর্মীয় রীতিমতে তাদের বিয়ে হয়। গতকাল (বুধবার) রাতে কনেপক্ষ বিয়ের অনুষ্ঠানের আয়োজন করে। বাল্যবিয়ের তথ্য পেয়ে আমরা সেখানে অভিযান চালিয়ে কনের মাকে কারাদণ্ড প্রদান করি। বরকে জরিমানা করা হয়েছে। তিনি আরো বলেন, যেহেতু শরীয়তমতে তাদের বিয়ে হয়ে গেছে, এক্ষেত্রে সেটা ভাঙার বা তাদের আলাদা করার এখতিয়ার ভ্রাম্যমাণ আদালতের নেই। এরপরও কিশোরীর স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় নিয়ে ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধআত্মহত্যার প্ররোচনা মামলায় স্বামী গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধ‘এটা আমাদের দ্বিতীয় বাড়ি’