১৩৭ রান, বিশ্বকাপে অস্ট্রেলিয়ার মাথা উঁচু করলেন হেড

| সোমবার , ২০ নভেম্বর, ২০২৩ at ৫:৫৩ পূর্বাহ্ণ

ভারতের বিরুদ্ধে এ বছর দুটি ফাইনাল খেলল ভারত। প্রথমটি ছিল জুন মাসে। টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেডের করা ১৬৩ রানের ইনিংসে হেরেছিল ভারত। গতকাল ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারানোর পথে হেড করলেন ১৩৭ রান।

ফাইনালে অস্ট্রেলিয়া যে মাথা উঁচু করে মাঠ ছাড়ল তার বড় কারণ হেড। বিশ্বকাপ শুরুর সময় তার চোট ছিল। কিন্তু অস্ট্রেলিয়া তাকে দলে রেখে দেয়। বিশ্বকাপ জিতে হেড বলেন, এমন দলের অংশ হতে পেরে আমি অভিভুত। ঘরে বসে বিশ্বকাপ দেখার থেকে এটাই ভাল হল। আমার একটু চাপ লাগছিল। কিন্তু লাবুশেন আমার উপর থেকে সব চাপ কাটিয়ে দেয়। বিশ্বকাপের শুরুতে আমার জায়গায় মিচেল মার্শ ওপেন করছিল। ও যে খেলাটা খেলছিল, সেটাই আমাদের আলাদা একটা শক্তি দেয়। আমি সেটা এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছি।

গতকাল হেড শুধু ব্যাট হাতে নয় ফিল্ডার হিসাবেও নজর কাড়লেন। রোহিত শর্মার ক্যাচ নেওয়ার সময় কাভার থেকে বাউন্ডারির দিকে দৌড় শুরু করেছিলেন তিনি। চোখ ছিল উপরে বলের দিকে। শেষ মুহূর্তে বাঁদিকে করে ঝাঁপিয়ে লুফে নেন বলটি। রোহিতের সেই আউটই ভারতকে বড় ধাক্কা দিয়ে যায়। সেখান থেকে ঘুরে দাঁড়ানো কঠিন হয়ে যায় ভারতের জন্য। বাকি কাজটা হেড করলেন ব্যাট হাতে। হেড ১২০ বলে ১৩৭ রান করেন। ১৫টি চার এবং চারটি ছক্কা মারেন গোটা ইনিংসে। ভারতের গোটা দল মেরেছে ১৩টি চার এবং তিনটি ছক্কা।

শুধু ফাইনাল নয়, সেমিফাইনালেও ম্যাচের সেরা হয়েছিলেন হেড। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তার বল হাতে ২ উইকেট নেওয়া ম্যাচের রং বদলে দিয়েছিল। পরে ব্যাট হাতে করেন ৬২ রান। যা জয় এনে দেয় অস্ট্রেলিয়াকে। গতকালও বল করেছিলেন হেড। ২ ওভারে দেন মাত্র ৪ রান।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বকাপের সেরা ক্রিকেটার কোহলি, বোলিংয়ে শীর্ষে শামি
পরবর্তী নিবন্ধ১১ জন ভেঙে দিল ১৪০ কোটির স্বপ্ন