১২৬ রানেই শেষ বাংলাদেশের প্রথম ইনিংস

ক্রাইস্টচার্চ টেস্ট

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ১১ জানুয়ারি, ২০২২ at ৭:৫৩ পূর্বাহ্ণ

মাউন্ট মঙ্গাইনু টেস্ট যদি হয় বাংলাদেশের ক্রিকেটের সবচইতে বড় অর্জন তাহলে ক্রাইস্টচার্চ টেস্ট হচ্ছে লজ্জার আবরণ। প্রথম টেস্টে সম্মুখপানে এগিয়ে চলা বাংলাদেশ ক্রাইস্টচার্চে হাঁটছে উল্টো পথে। প্রথম টেস্টের সব অর্জন যেন ম্লান হয়ে যাচ্ছে ক্রাইস্টচার্চে। বল হাতে টাইগার বোলাররা দুঃস্বপ্নের একটি দিন পার করেছে। আর ব্যাট হাতে ব্যাটসম্যানদের পারফরম্যান্স যেন সেই আদি যুগের। বোলারদের ব্যর্থতার মিছিলে শামিল হওয়া ব্যাটসম্যানরা দলকে ফেলে দিয়েছে ফলোঅনে।
টম ল্যাথামের ডাবল সেঞ্চুরি আর কনওয়ের সেঞ্চুরির উপর ভর করে রানের নিচে বাংলাদেশকে চাপা দেয় নিউজিল্যান্ড। আর বল হাতে আগুন ঝরালেন দুই পেসার সাউদি এবং বোল্ট। তাদের আগুনে পুড়ে টাইগার ব্যাটসম্যানরা অল আউট হয়েছে মাত্র ১২৬ রানে। ফলে ফলোঅনে পড়া বাংলাদেশ আজ আবার নামবে ব্যাট করতে। ল্যাথামের ২৫২ রানের অসাধারণ ইনিংসে নিউজিল্যান্ড প্রথম ইনিংস ঘোষণা করে ৬ উইকেট হারিয়ে ৫২১ রান করার পর। বাংলাদেশ প্রথম ইনিংসে অলআউট হয় ১২৬ রানেই। ল্যাথামের রানের অর্ধেক করতে পেরেছে বাংলাদেশ দলেল সবাই মিলে। আগের দিনের ১ উইকেটে ৩৪৯ রান নিয়ে গতকাল দ্বিতীয় দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ড। ৯৯ রানে অপরাজিত থাকা ডেভন কনওয়ে দিনের প্রথম বলেই চার মেরে পৌঁছে যান শতরানে। তাকে অবশ্য ১০৯ রানেই থামান মিরাজ। অসাধারণ এক থ্রোতে রান আউট হন কনওয়ে। কিন্তু ল্যাথামকে থামানো যায়নি। ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি তুলে নিয়ে আড়াইশ পেরিয়ে তিনি আউট হন ২৫২ রানে। ৩৭৩ বলে ৩৪টি চার ও ২টি ছক্কার সাহায্যে ল্যাথামের খেলা ২৫২ রানের ইনিংসটি এই মাঠের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড। নিজের ক্যারিয়ারের সর্বোচ্চ ২৬৪ অবশ্য ছাড়াতে পারেননি ল্যাথাম একটুর জন্য। এরপর দর্শকদের তুমুল করতালি এবং বাংলাদেশ দলের গার্ড অব অনারের মধ্য দিয়ে ক্রিজে যাওয়া রস টেইলর আউট হন ২৮ রানে। তবে ৬০ বলে অপরাজিত ৫৭ করেন উইকেট কিপার-ব্যাটসম্যান টম ব্লান্ডেল। বাংলাদেশের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেণ শরীফুল এবং এবাদত হোসেন।
প্রথম ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশ প্রথম ধাক্কা খায় দ্বিতীয় ওভারেই। বোল্ট ফিরিয়ে দেন সাদমান ইসলামকে। স্লিপে ল্যাথামের হাতে ক্যাচ দেন সাদমান। করেন ৭ রান। এরপর জোড়া ছোবল মারেন সাউদি। অভিষেকে বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে শূন্য রানে ফিরেন মোহাম্মদ নাঈম শেখ। তার মতো রানের খাতা খুলতে পারেননি অধিনায়ক মুমিনুল হকও। আরেক প্রান্তে বোল্ট দুর্দান্ত এক ডেলিভারিতে বিদায় করে দেন নাজমুল হোসেন শান্তকে। ১১ রানে ৪ ব্যাটসম্যানকে হারিয়ে তখন টালমাটাল বাংলাদেশ। লিটন দাস খানিকটা প্রতিরোধের ইঙ্গিত দিলেও পারেননি বিপদে হাল ধরতে। চা বিরতি থেকে ফিরে এসেই প্রথম ওভারে উইকেট দিয়ে আসেন লিটন। ৮ রান করেন তিনি।
২৭ রানে ৫ উইকেট হারানো বাংলাদেশকে এরপর টেনে নিয়ে যান সোহান এবং রাব্বি। দুজনের ৬০ রানের এই জুটি ভাঙেন সাউদি। এলবিডব্লিউ হয়ে ফিরেন সোহান। ৬২ বলে ৬টি চারের সাহায্যে ৪১ রান করেন সোহান। ৫ বছর আগে টেস্ট অভিষেকে এই মাঠেই ৪৭ রান করে বোল্টের বলে আউট হয়েছিলেন সোহান। এরপর আবার সেই ব্যর্থতার মিছিল। আর সে মিছিলের একপ্রান্তে দাঁড়িয়ে লড়াই চালিয়ে গেছেন ইয়াসির আলি রাব্বি। স্রোতের প্রতিকূলে দাড় বেয়ে ইয়াসির তুলে নেন তার ক্যারিয়ারের প্রথম টেস্ট হাফ সেঞ্চুরি। শুধু তাই নয় সে সাথে দলের মান বাঁচান চট্টগ্রামের এই তরুণ। ৮৫ বলে হাফ সেঞ্চুরি পূরণ করা রাব্বি শেষ পর্যন্ত ফিরেছেন ৫৫ রান করে। তার ৯৫ বলের ইনিংসে চারের মার ছিল ৭টি। শেষে ১২৬ রানে অল আউট হয়ে ফলোঅনে বাধ্য হয় বাংলাদেশ।
৪৩ রানে ৫ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের সফলতম বোলার বোল্ট। ক্যারিয়ারে নবম বারের মত ৫ উইকেট নিলেন বোল্ট। টিম সাউদি ৩ উইকেট নেন ২৮ রানে। ৩২ রানে জেমিসনের শিকার দুই উইকেট। এখনো ৩৯৫ রানে পিছিয়ে থাকা বাংলাদেশ আজ নতুন করে শুরু করবে মান বাঁচানোর লড়াই। যদিও আবহাওয়ার পূর্বাভাসে ম্যাচের শেষ দুই দিনে আছে বৃষ্টির শংকা। তবে ম্যাচ বাঁচানো যে এখন বাংলাদেশের জন্য কঠিনতম একটি কাজ সেটা বলার অপেক্ষা রাখে না।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে স্বাধীনতা পূর্ণতা পায়
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে মেম্বার প্রার্থীর মাথা ফাটাল অন্য প্রার্থীর লোকেরা