১১ দিন পর মৃত্যুশূন্য চট্টগ্রাম

শনাক্ত আরো ৩৬৭

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৬ এপ্রিল, ২০২১ at ৬:২৭ পূর্বাহ্ণ

দীর্ঘ ১১ দিন পর মৃত্যুশূন্য দিন দেখেছে চট্টগ্রাম। সিভিল সার্জন কার্যালয়ের দেয়া তথ্য মতে, শেষ ২৪ ঘণ্টায় ১ জনেরও মৃত্যু হয়নি। এর আগে গত ১৪ তারিখ ২ জন, ১৩ তারিখ ৫ জন, ১২ তারিখ ৭ জন, ১১ তারিখ ৯ জন, ১০ তারিখ ৫ জন, ৯ তারিখ ৩ জন, ৮ তারিখ ৬ জন, ৭ তারিখ ৪ জন, ৬ তারিখ ১ জন, ৫ তারিখ ২ জন ও ৪ তারিখ ৪ জনের মৃত্যু হয়। তবে ৩ তারিখ কোনো রোগীর মৃত্যু হয়নি। ফলে ৪ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত মোট ৪৮ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রামে। সিভিল সার্জন কার্যালয় সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।
সিভিল সার্জন কার্যালয় জানায়, করোনাভাইরাসে চট্টগ্রামে এ পর্যন্ত একদিনে সর্বোচ্চ ৯ জন মারা যান ১১ এপ্রিল। এছাড়া করোনাকালের সর্বোচ্চ ৫৪১ জন শনাক্ত হয় ১১ এপ্রিল। মৃত্যু ও শনাক্তের দুটি রেকর্ডই এ মাসের।
এদিকে গত ২৪ ঘণ্টায় মৃত্যু শূন্য হলেও করোনায় চট্টগ্রামে নতুন শনাক্ত হয়েছে ৩৬৭ জন। ১ হাজার ৪৪২টি নমুনা পরীক্ষায় এদের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। পরীক্ষাকৃত নমুনায় ২৫.৪৫ শতাংশের পজেটিভ শনাক্ত হয়েছে এদিন। নতুন শনাক্ত ৩৬৭ জনসহ চট্টগ্রামে করোনা সংক্রমিত শনাক্তের সংখ্যা দাঁড়িযেছে ৪৬ হাজার ৭৫ জনে। এর মধ্যে মহানগরীর বাসিন্দা ৩৬ হাজার হাজার ৯৪৪ জন ও জেলার ৯ হাজার ১৩১ জন। আক্রান্তদের মাঝে এ পর্যন্ত ৪৩৭ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রামে। এর মধ্যে মহানগরীর ৩২১ জন ও জেলার ১১৬ জন। সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৪৪২টিসহ এ পর্যন্ত মোট ৩ লাখ ৮২ হাজার ৭৯৯টি নমুনা পরীক্ষা হয়েছে চট্টগ্রামে। এর মধ্যে করোনা পজেটিভ শনাক্ত হয়েছে ৪৬ হাজার ৭৫ জনের। হিসেবে চট্টগ্রামে করোনা শনাক্তের গড় হার ১২. ০৩ শতাংশ। নতুন ৯১ জনসহ এ পর্যন্ত ৩৫ হাজার ৪৩ জন রোগী সুস্থ হয়েছেন। এর মধ্যে হাসপাতাল থেকে সুস্থ্যতার ছাড়পত্র পেয়েছেন ৪ হাজার ৭৭৩ জন। অন্যদিকে বাড়িতে চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়েছেন ৩০ হাজার ২৭০ জন। হিসেবে আক্রান্তদের ৭৬.৫ শতাংশ সুস্থ হয়ে উঠেছেন। গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে করোনা শনাক্ত ৩৬৭ জনের মধ্যে ২৯৩ জন নগরী ও ৭৪ জন উপজেলার বাসিন্দা। বর্তমানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে একজনও নেই। তবে হোম কোয়ারেন্টাইনে আছেন ১ হাজার ৩৬৪ জন। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান আজাদীকে গতকাল বৃহস্পতিবার এসব তথ্য নিশ্চিত করেছেন।

পূর্ববর্তী নিবন্ধমাহে রমজানের সওগাত
পরবর্তী নিবন্ধযেমন চলছে কঠোর লকডাউন