১১ ঠিকাদারের ১২ প্রতিষ্ঠান কালো তালিকাভুক্ত

চসিকের প্রকল্প পরিচালককে মারধর

আজাদী প্রতিবেদন | বুধবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৩ at ৪:৪২ পূর্বাহ্ণ

নগরের সড়ক ও অবকাঠামোগত উন্নয়নে গৃহীত চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) আড়াই হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের পরিচালক মো. গোলাম ইয়াজদানীকে তার দপ্তরে ঢুকে মারধরের ঘটনায় জড়িত ১১ ঠিকাদারের ১২ প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা হয়েছে। গতকাল মঙ্গলবার চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম এ সংক্রান্ত অফিস আদেশ জারি করেন। বিষয়টি নিশ্চিত করে শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম আজাদীকে বলেন, সিটিটিভি ফুটেজে ঘটনায় জড়িতদের মধ্যে যাদের চিহ্নিত করা যাবে তাদের কালো তালিকাভুক্ত করার বিষয়ে মেয়র মহোদয়ের নির্দেশনা আছে। পিপিআরেরও বিধান আছে।

কালো তালিকাভুক্ত ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো হচ্ছে মুহাম্মদ সাহাব উদ্দিনের মেসার্স মাহমুদ বিল্ডার্স ও মেসার্স এস জে ট্রেডার্স, সঞ্জয় ভৌমিকের মেসার্স বাংলাদেশ ট্রেডার্স, মোহাম্মদ ফেরদৌসের মেসার্স মাসুদ এন্টারপ্রাইজ, সুভাষ মজুমদারের মেসার্স জয় ট্রেডার্স, মো. হাবিব উল্লা খানের মেসার্স খান কর্পোরেশন, মো. নাজিম উদ্দিনের মেসার্স নাজিম অ্যান্ড ব্রাদার্স, মো. নাজমুল হোসেনের মেসার্স রাকিব এন্টারপ্রাইজ, মো. ইউসুফের মেসার্স ইফতেখার অ্যান্ড ব্রাদার্স, আশীষ কুমার দে এবং হ্যাপী দে’র মেসার্স জ্যোতি এন্টারপ্রাইজ ও মেসার্স দীপা এন্টারপ্রাইজ এবং আলমগীরের মেসার্স তানজিল এন্টারপ্রাইজ।

কালো তালিকাভুক্তির বিষয়ে চসিকের জারিকৃত অফিস আদেশে বলা হয়, ‘চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতাধীন এয়ারপোর্ট রোডসহ বিভিন্ন সড়কসমূহ উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামোগত উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় হতে নিয়োগপ্রাপ্ত প্রকল্প পরিচালক মো. গোলাম ইয়াজদানীর উপর হামলার ঘটনায় ১২টি ঠিকাদারি প্রতিষ্ঠানের ঠিকাদারগণ জড়িত মর্মে চিহ্নিত করা হয়েছে। হামলাকারীগণ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ঠিকাদারি ব্যবসার সাথে জড়িত। সরকারি প্রতিষ্ঠানে সংঘটিত এ ধরনের ন্যাক্কারজনক কর্মকাণ্ডের জন্য পাবলিক প্রকিউরমেন্ট আইনের (পিপিএ) ধারা ৬৪ (), পাবলিক প্রকিউরমেন্ট বিধি (পিপিআর) ১২৭() ক ও ১২৭() ঘ মতে এ প্রতিষ্ঠানগুলোকে কালো তালিকাভুক্ত করা হলো।

প্রসঙ্গত, ২৯ জানুয়ারির হামলার ঘটনায় চসিকের নিরাপত্তা কর্মকর্তা মো. কামাল উদ্দিন বাদী হয়ে ১০ জন ঠিকাদারের নাম উল্লেখ করে খুলশী থানায় মামলা দায়ের করেন। এজাহারভুক্ত ৪ জনসহ এ পর্যন্ত ৫ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধধ্বংসস্তূপের মাঝে শিশুর জন্ম দিয়ে মারা গেলেন মা