হয় পরীক্ষা পেছান, নয়তো নম্বর কমান

শিক্ষাবোর্ডের সামনে এসে কিছু এইচএসসি পরীক্ষার্থীর দাবি

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১০ আগস্ট, ২০২৩ at ৪:৫৪ পূর্বাহ্ণ

ডেঙ্গুর প্রকোপের পাশাপাশি অধিকাংশ এলাকা জলাবদ্ধতা কবলিত হওয়ায় ১৭ আগস্ট থেকে অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষা পেছানোর দাবি জানিয়েছে পরীক্ষার্থীদের একটি অংশ। নয়তো একশ নম্বরের পরিবর্তে অর্ধেক (৫০) নম্বরে পরীক্ষা নেয়ার দাবি তাদের।

এই দাবিতে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে গতকাল দুপুরে নগরীর ষোলশহরস্থ চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সামনে অবস্থান নিতে দেখা যায় ৩০/৪০ জন পরীক্ষার্থীকে। এ সময় তারা বিভিন্ন স্লোগান দিচ্ছিল। বেশ কিছুক্ষন সেখানে অবস্থান নেয় তারা। বিকেল সাড়ে তিনটার দিকে হইচই শুনে নিচে নেমে এসে শিক্ষার্থীদের সাথে কথা বলেন শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার। কোন দাবি থাকলে তা লিখিত ভাবে জানানোর কথা বলেন বোর্ড চেয়ারম্যান। বোর্ড চেয়ারম্যানের সাথে কথা বলার পর শিক্ষার্থীরা শিক্ষা বোর্ড চত্বর ছেড়ে যায়। পরে বিকেল ৫টার দিকে ২/৩ জনের একটি দল গিয়ে বিভিন্ন দাবি সম্বলিত একটি স্বারকলিপি চেয়ারম্যানের দপ্তরে জমা দেন।

জানতে চাইলে শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার আজাদীকে বলেন, আমরা একটি সভায় ছিলাম। শিক্ষার্থীদের হইচই শুনে আমি নিচে নেমে তাদের সাথে কথা বলি। এইচএসসি পরীক্ষা হয় পেছানোর, নয় নম্বর কমিয়ে পরীক্ষা নেয়ার দাবির কথা তারা জানায়। আমি তাদের লিখিত ভাবে দিতে বলি। এরপর তারা চলে যায়। তবে পরে কয়েকজন এসে লিখিত একটি দিয়ে গেছে। আমরা জানতে পেরেছি, একই দাবি তারা মন্ত্রণালয়সহ সব জায়গায় পাঠিয়েছে। কিন্তু আমাদের তো এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ বা জানানোর সুযোগ নেই।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবি, ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীরা প্রায় আড়াই বছর সময় পেয়েছিল। আড়াই বছর সময় নিয়ে তাদের ৫০ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছিল। কিন্তু ২০২৩ সালে আমরা মাত্র দেড় বছর সময় পেয়েছি। অথচ আমাদের ১০০ নম্বরের পরীক্ষা দেওয়ার কথা বলা হচ্ছে। আর গত বছর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিষয়ে পরীক্ষা নেওয়া না হলেও এবার সে বিষয়েও পরীক্ষা হবে। অথচ এখন প্রায় সব এলাকায় ডেঙ্গুর প্রকোপ। তাছাড়া অতিবৃষ্টিতে প্রায়ই এলাকা জলাবদ্ধতা কবলিত। এমন পরিস্থিতিতে সব শিক্ষার্থীর প্রস্তুতি নেয়া তো সম্ভব না। তাই আমাদের দাবি হয় পরীক্ষা পেছান, নয়তো অর্ধেক নম্বরে (৫০ নম্বরের) পরীক্ষা নিতে হবে।

উল্লেখ্য, এবছর এইচএসসিতে পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়েই পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে শেষ সময়ে এসে তথ্য ও আইসিটি বিষয়ের ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। অবশ্য অন্য সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হবে। পরীক্ষাসংক্রান্ত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলাবিষয়ক কমিটির সভা শেষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান। আর পরীক্ষা পেছানোর সুযোগ নেই বলেও মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধনিখোঁজের ৩২ ঘণ্টা পর মিলল শাহেদ বাবুর লাশ
পরবর্তী নিবন্ধপ্রতিটি ক্ষণে ছিল মৃত্যুর ভয় দেড় বছর পর আল-কায়েদার বন্দিদশা থেকে ফিরলেন সুফিউল