হোলি আর্টিজানে হামলার পর দেড় হাজার জঙ্গি গ্রেফতার : র‌্যাব

আজাদী ডেস্ক | বুধবার , ৩০ জুন, ২০২১ at ৭:৩৯ পূর্বাহ্ণ

রাজধানীর গুলশানে হোলি আর্টিজান বেকারিতে হামলার পর থেকে এখন পর্যন্ত সারাদেশে অভিযান চালিয়ে অন্তত দেড় হাজার জঙ্গিকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গতকাল মঙ্গলবার দুপুরে র‌্যাবের সদর দফতরে সামপ্রতিক সময়ে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সংস্থাটির মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তিনি বলেন, হলি আর্টিজান হামলার পর প্রায় ১৫শ জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া বিপথগামী ১৫ জঙ্গি সদস্য আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন।
২০১৬ সালের ১ জুলাই দেশের ইতিহাসে সবচেয়ে বড় এই জঙ্গি হামলাটি হয়েছিল। সেদিন রাতে হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা কুপিয়ে ও গুলি করে হত্যা করে ২০ জন দেশি-বিদেশি নাগরিককে, যাদের মধ্যে নয়জন ইতালীয়, সাতজন জাপানি, একজন ভারতীয় ও তিনজন বাংলাদেশি। সেই রাতে অভিযান চালাতে গিয়ে পুলিশের দুই কর্মকর্তা নিহত হন।
র‌্যাবের ডিজি বলেন, হলি আর্টিজান পরবর্তী জঙ্গি অভিযানে শাহাদত বরণকারী লে. কর্নেল আজাদ এবং সকল দেশপ্রেমী, অকুতোভয় র‌্যাব সদস্য যারা দেশের স্বার্থে দায়িত্বপালনের সময় জীবন উৎসর্গ করেছেন তাদের আত্মার মাগফিরাত কামনা করছি। সেই সঙ্গে তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা জ্ঞাপন করছি।
প্রাণঘাতী করোনার বিরুদ্ধে সম্মুখযুদ্ধে থেকে যেসব চিকিৎসক, নার্স, সাংবাদিক, আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য, জনপ্রতিনিধি ও অন্যান্য পেশাজীবীরা দেশ ও মানবপ্রেমে জাগ্রত হয়ে কাজ করছে তাদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানান র‌্যাব প্রধান। জঙ্গি দমনে র‌্যাব প্রশংসনীয় অবদান রেখে চলছে জানিয়ে চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, প্রতিষ্ঠা থেকে আমরা দুই হাজার ৫৫১ জন জঙ্গি গ্রেফতার করতে সক্ষম হয়েছি। জঙ্গি দমনে বিগত সময়ের অভিজ্ঞতায় হলি আর্টিজানে জঙ্গি হামলায় প্রাথমিক পরিস্থিতি নিয়ন্ত্রণে সামনে থেকে নেতৃত্ব দেয় র‌্যাব। আমরা আশা করছি, শিগগিরই এ হামলার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে রায় কার্যকর হবে।

পূর্ববর্তী নিবন্ধস্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ৩৪৪তম বোর্ড সভা
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে দুই দরিদ্র পরিবারকে ঘরের চাবি হস্তান্তর