হোমিও চেম্বারে সাড়ে ছয় ফুট লম্বা বিষধর শঙ্খিনী সাপ!

পটিয়া প্রতিনিধি | রবিবার , ২৬ মে, ২০২৪ at ৮:০৩ পূর্বাহ্ণ

পটিয়ায় একটি হোমিও চেম্বারের ভেতর থেকে সাড়ে ৬ ফুট লম্বা বিষধর শঙ্খিনী বা শাখামুতি সাপ উদ্ধার করেছে বাংলাদেশ রেসকিউ টিমের সদস্যরা। গতকাল শনিবার সন্ধ্যায় পটিয়া পৌরসদরের চট্টগ্রামকঙবাজার মহাসড়কের ডাকবাংলো ডা. ইব্রাহিম হোমিও হলের ভিতরে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে একটি খাটের নিচ থেকে সাপটি উদ্ধার করা হয়।

জানা যায়, ডা. ইব্রাহিম হোমিও হলের খাটের নিচে সাপটির অবস্থান দেখতে পেয়ে চেম্বারের হোমিও ডাক্তার মোহাম্মদ মোরশেদ স্থানীয় সংবাদকর্মী আবদুর রাজ্জাকের শরণাপন্ন হন। এসময় রাজ্জাক বাংলাদেশ রেসকিউ টিমের হট লাইন নম্বরে কল দিলে চট্টগ্রাম দক্ষিণের দায়িত্বে থাকা রেসকিউ টিমের সদস্য ও সিনিয়র রেসকিউআর মোহাম্মদ নাঈমুদ্দীন বিজয় ঘটনাস্থলে এসে সাপটি উদ্ধার করেন।

রেসকিউ টিমের সদস্য বিজয় জানান, উদ্ধারের পর সাপটিকে একটু অসুস্থ মনে হওয়ায় প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। হয়ত কোনো জায়গায় সেটি আঘাত পেয়েছে। কাল (রোববার) পটিয়ার হাইদগাঁও পাহাড়ে সাপটি অবমুক্ত করা হবে। এ বিষয়ে রেসকিউআর মোহাম্মদ নাঈমুদ্দীন বিজয় জানান, উদ্ধারকৃত শঙ্খিনী বা শাখামুতি সাপটি খুবই বিষধর। এটি সাইটোটঙিন ও নিউরোটঙিন নামে দুই ধরনের বিষ বহন করে। এ সাপগুলোর কামড়ে দ্রুত চিকিৎসা নিতে না পারলে মানুষ মারা যায়। সাপটি চট্টগ্রামের ভাষায় ‘হানি সাপ’ হিসেবেও পরিচিত।

পূর্ববর্তী নিবন্ধপরিবেশের সুরক্ষায় তরুণদের দায়িত্ব নিতে হবে : সাইফুদ্দীন হাসানী
পরবর্তী নিবন্ধএতিমখানার শিশু শিক্ষার্থীদের মাঝে নগদ অর্থ বিতরণ