হেরাথের সঙ্গে রাজ্জাকও আছেন স্পিনারদের জন্য

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ৩ জুলাই, ২০২১ at ৭:৩৩ পূর্বাহ্ণ

বাংলাদেশ দলের সবশেষ জিম্বাবুয়ে সফরে দলের জয়ে ভালো ভূমিকা রেখেছিলেন আব্দুর রাজ্জাক। এবারের সফরেও আছেন তিনি। তবে ক্রিকেটার হিসেবে নয়। এবার তিনি নির্বাচক হিসেবে গেছেন জিম্বাবুয়েতে। গতকাল দলের প্রথম দিনের অনুশীলনে রঙ্গনা হেরাথের সাথে রাজ্জাকও ছিলেন স্পিনারদের পাশে। শুধু তাই নয় জিম্বাবুয়েতে বাংলাদেশের প্রথম দিনের অনুশীলনেই রাজ্জাক জানিয়ে রাখলেন, প্রয়োজন পড়লে স্পিন পরামর্শক রঙ্গনা হেরাথের সঙ্গে দলের স্পিনারদের সহায়তা করবেন তিনিও। ২০১৩ সালের পর এই প্রথম জিম্বাবুয়ে সফরে গেছে বাংলাদেশ। হারারেতে প্রথম দিনের অনুশীলন থেকেই স্পিন বোলিং পরামর্শক হিসেবে শুরুয হলো হেরাথের দায়িত্ব। রাজ্জাকের জন্যও দিনটি ছিল নতুন এক শুরুর। নির্বাচক হওয়ার পর প্রথমবার সফরে গেলেন দলের সঙ্গে। খেলোয়াড়ী জীবনে জাতীয় দলের হয়ে চারবার তিনি গেছেন জিম্বাবুয়ে সফরে। এবার তার কাজ শুধু দেখা ও বুঝা। বিসিবির ভিডিও বার্তায় নিজের নতুন অভিজ্ঞতার কথা শোনালেন সাবেক এই স্পিনার।
রাজ্জাক বলেন আমার জন্য অবশ্যই আলাদা একটা অভিজ্ঞতা। জিম্বাবুয়েতে এই আবহ আমার ভালো লাগে। ক্রিকেটের জন্য এখানকার আবহাওয়া খুব ভালো। উইকেট একটু কঠিন থাকে। বিশেষ করে স্পিনারদের জন্য। তাছাড়া বাকি সবকিছুই ক্রিকেটের জন্য ভালো। এর আগে যতবারই এসেছি, অনুশীলন করেছি, কাজ করে চলে গেছি। এবার কাজ হলো দেখা। একটু ভিন্নতা তো আছেই। জিম্বাবুয়ের বিপক্ষে তার নিজের রেকর্ড বেশ ভাল। ৩৬ ম্যাচে নিয়েছে ৬৩ উইকেট। কিন্তু জিম্বাবুয়ের মাটিতে ১৯ ম্যাচে উইকেট নিয়েছেন ১৭টি। রাজ্জাকের চাওয়া স্পিনাররা যেন নেতিবাচক মানসিকতায় মাঠে না নামেন। এখানে দাপট দেখায় পেসাররা। আমাদের দেশে বা উপমহাদেশে খেলা হলে যেমন স্পিনারদের দাপট দেখানোর সুযোগ থাকে তেমনি এখানে পেসাররা। তবে এখানেও স্পিনারদের ভালো ভূমিকা রাখতে হয়।
এখানে যে স্পিন হবে না, এটা ধরে নেওয়া মোটেও উচিত না। ক্রিকেটাররা খেলবে। আমি চাই না ওদের মনের ভেতর এটা ঢুকে যাক যে এটা স্পিন কন্ডিশন নয়। আসলে যে কোনো ক্রিকেটারকেই প্রতিটি কন্ডিশনে খেলতে হবে। মানিয়ে নিতে হবে। যে যত মানিয়ে নিতে পারবে সে তত ভালো ক্রিকেটার।” চ্যালেঞ্জিং কন্ডিশনে স্পিনারদের পথ দেখানোর জন্য হেরাথ যেমন আছেন তেমনি রাজ্জাক জানান দিলেন নিজের উপস্থিতি। হেরাথ এসেছে। সে অনেক অভিজ্ঞ, একই সঙ্গে অনেক বড় তারকা ছিল। এখন কোচিংয়ে এসেছে। আমি নিশ্চিত আমাদের বোলারদের সঙ্গে অনেক অভিজ্ঞতা ভাগাভাগি করতে পারবে সে। সঙ্গে যদি প্রয়োজন হয়, আমি সবসময় ওদের পাশে আছি।

পূর্ববর্তী নিবন্ধকাল ইকুয়েডরের সামনে আর্জেন্টিনা
পরবর্তী নিবন্ধজিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতিতে নেমে পড়েছে টাইগাররা