হেনরি ওয়াডসওর্থ লংফেলো : ঊনিশ শতকের জনপ্রিয় কবি

| শনিবার , ২৭ ফেব্রুয়ারি, ২০২১ at ৫:৪৪ পূর্বাহ্ণ

ইংরেজি সাহিত্যের বিখ্যাত কবি হেনরি ওয়াডসওর্থ লংফেলো। উনিশ শতকে মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে জনপ্রিয় এবং বহুল পঠিত কবিতার জনক ছিলেন তিনি। আজ তাঁর ২১৩তম জন্মবার্ষিকী।
ওয়াডসওর্থের জন্ম যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ডে ১৮০৭ সালের ২৭শে ফেব্রুয়ারি। মাত্র তেরো বছর বয়সে স্থানীয় একটি পত্রিকায় ছাপা হয় একখানা কবিতা। তাঁর দীর্ঘ কবি-জীবনের সূচনা এখানেই। ওয়াডসওর্থ প্রাতিষ্ঠানিক শিক্ষা নিয়েছেন বোডউইন কলেজে। এই কলেজেই শিক্ষক হিসেবে যোগ দেবার প্রস্তাবে নিজেকে যথাযোগ্য করে তুলতে বিভিন্ন দেশের সাহিত্য ও ভাষা শিক্ষার জন্য তিনি ইতালি, স্পেন, ফ্রান্স, জার্মানি প্রভৃতি দেশ ভ্রমণ করেন।
পরবর্তীকালে ইংল্যান্ড, সুইডেন, হল্যান্ড, ডেনমার্ক সহ আরো অনেক দেশে যান এবং তাঁদের সাহিত্য ও ভাষা সম্পর্কে জ্ঞান অর্জন করেন। ওয়াডসওর্থ অধ্যাপনা করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। পাশাপাশি রচনা করেছেন কবিতা ও কাহিনিকাব্য। ভাবাবেগপূর্ণ কবিতার পাশাপাশি কিংবদন্তি ও ইতিহাস-আশ্রয়ী কবিতাও লিখেছেন তিনি। ১৮৩৯ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম কবিতা সংকলন ‘হাইপেরিয়ন’। তাঁর বিখ্যাত কাব্যগ্রন্থগুলোর মধ্যে রয়েছে: ‘ভয়েজেস অব নাইট’, ‘ব্যালাডস অ্যান্ড আদার পোয়েমস’, ‘পোয়েমস অব স্লেভারি’ প্রভৃতি।
বিখ্যাত কবিতা ‘দ্য স্কেলেটন ইন আরমর’, ‘দ্য ভিলেজ ব্ল্যাকস্মিথ’ এবং ‘রিক দ্য হেসপেরাস’ ব্যালাডস অ্যান্ড আদার পোয়েমস গ্রন্থে অন্তর্ভুক্ত রয়েছে। আমেরিকার আদিবাসী রেড ইন্ডিয়ানদের নিয়ে ওয়াডসওর্থ ‘হিওয়াথা’ নামে একটি দীর্ঘ কাহিনি কবিতা রচনা করেন। দান্তের ‘ডিভাইন কমেডি’র অনুবাদ করেছিলেন তিনি। সমাজ বাস্তবতা এবং সমাজের নানা শ্রেণির মানুষের প্রাত্যহিকতা তাঁর কবিতায় অনবদ্য রূপ পেয়েছে। এতে কবির গভীর জীবনবোধের পরিচয় মেলে। ১৮৮২ সালে ওয়াডসওর্থ প্রয়াত হন।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডের সলিমপুর ফকিরহাটে জেব্রা ক্রসিং চাই