হুগলি নদীতে দুর্ঘটনা, ডুবল বাংলাদেশি জাহাজ

| রবিবার , ২৬ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:০২ পূর্বাহ্ণ

পশ্চিমবঙ্গের হুগলি নদীতে দুটি জাহাজের মুখোমুখি সংঘর্ষ ঘটেছে। ক্ষতিগ্রস্ত দুটি জাহাজের একটি ডুবে গেছে। ডুবে যাওয়া জাহাজটি বাংলাদেশি। এর নাম এমভি রাফসান হাবিব৩। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে ডুবে যাওয়া জাহাজের ৯ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। গতকাল শনিবার পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার কুলপি থানা এলাকার হুগলি নদীর পয়লা নম্বর এলাকায় স্থানীয় সময় ভোর পাঁচটায় এ দুর্ঘটনা ঘটে। খবর বাংলানিউজের।

জানা যায়, এমভি রাফসান হাবিব৩ নামে জাহাজটি ছাই বোঝাই করে বাংলাদেশে আসছিল। সেই সময় উল্টোদিক থেকে আসা আরেকটি জাহাজের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয় এমভি রাফসান হাবিবের। ধীরে ধীরে হুগলি নদীতে ডুবে যেতে থাকে জাহাজটি। এ সময় এমভি রাফসানে থাকা কর্মীদেরকে উদ্ধার করে অন্য জাহাজের কর্মীরা। পরে ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকাজে সহযোগিতা করেন পুলিশ, সিভিক ভলেন্টিয়ার এবং স্থানীয় মানুষেরা।

এ দিকে ঘটনার কথা জানাজানি হলে এলাকায় চাঞ্চল্য ছড়ায়। দুর্ঘটনাস্থলের নদী তীরে ভিড় জমায় স্থানীয়রা। জালাল শেখ নামে এক বাসিন্দা বলেন, সকালে অতিরিক্ত কুয়াশার কারণে জাহাজের নাবিকেরা একে অপরকে দেখতে পারেননি। তাতেই দুর্ঘটনা ঘটে। শুধু কুয়াশার কারণে দুর্ঘটনা ঘটেছে মানতে নারাজ ডুবে যাওয়া জাহাজের কর্মী পুলক কুমার মণ্ডল। তিনি বলেন, আমরা ঠিক পথেই যাচ্ছিলাম। ঠিক তখন বামদিক থেকে এসে অপর জাহাজটি আমাদের ধাক্কা মারে। এ সময় একই জায়গায় নদীতে আরও ৫টি জাহাজ ছিল। জাহাজটি সঠিক দিকনির্দেশনা না মেনে চালানোতেই এই দুর্ঘটনা ঘটেছে। অন্য আরও জাহাজের ক্ষতি হতে পারত। দুর্ঘটনার খবর বাংলাদেশের এজেন্সিতে জানানো হয়েছে বলেও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধআন্দোলনের মাধ্যমেই ক্ষমতা ছাড়া করা হবে সরকারকে
পরবর্তী নিবন্ধপিলখানা হত্যাকাণ্ডের তদন্ত সুষ্ঠু হয়নি : ফখরুল