হিযবুত তাহরীরের দুই সদস্যকে চার বছরের কারাদণ্ড

আজাদী প্রতিবেদন | বুধবার , ৩ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:১২ পূর্বাহ্ণ

নগরীর চান্দগাঁও এলাকায় গ্রেপ্তার নিষিদ্ধ ঘোষিত সংগঠন হিযবুত তাহরীর উলাইয়াহ বাংলাদেশের দুই সদস্যকে চারবছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। গতকাল মঙ্গলবার সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক আব্দুল হালিম আসামিদের উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন। সাজাপ্রাপ্তরা হলেন, মোহাম্মদ সাইমন আলম চৌধুরী প্রকাশ সাঈম (২৬) ও সিরাজুল ইসলাম (২৭)। ২০১৮ সালে ২৫ ডিসেম্বর চান্দগাঁও থানার আসামিদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা (২৯/১২/১৮ইং) হয়। পরবর্তীতে সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল মামলা (৭/১৯ইং) হিসেবে আসামিদের বিচারকার্য শুরু হয়। ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট মনোরঞ্জন দাশ আজাদীকে বলেন, আসামিদের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯’র ১০/১৩ ধারায় অভিযোগ আনা হয়েছিল। ট্রাইব্যুনাল প্রত্যেক ধারায় আসামিদের দুই বছর করে মোট ৪ বছর পৃথক কারাদণ্ড সাজার রায় দেন।
এর আগে আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ ট্রাইব্যুনালে সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয় রাষ্ট্রপক্ষ। ট্রাইব্যুনালে এ মামলায় ৬ জন সাক্ষী উপস্থাপন করা হয়। এর আগে আসামিদের পুলিশের কড়া নিরাপত্তায় চট্টগ্রাম কারাগার থেকে আদালতে নিয়ে আসা হয়। রায়ের পর আসামিদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন বিচারক।
মামলার এজাহারে জানা যায়, চান্দগাঁও থানাধীন বহদ্দারহাট এলাকা থেকে সাইমন আলম চৌধুরী ও সিরাজুল ইসলামকে গ্রেপ্তার করে চান্দগাঁও থানা পুলিশ। এ সময় তাদের কাছ থেকে সংগঠনটির রাষ্ট্র ও সরকার বিরোধী লিফলেট, বইসহ বিভিন্ন প্রচারপত্র উদ্ধার করা হয়। এ ঘটনায় পরদিন চান্দগাঁও থানায় এসআই দিপলু বড়ুয়া বাদী হয়ে আসামিদের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইন ২০০৯’র ১০/১৩ ধারায় মামলা করেন। দণ্ডিত সাইমন আলম চৌধুরী চান্দগাঁও থানাধীন খাজা রোডের রিয়াজুল আলমের এবং সিরাজুল রাঙ্গুনিয়া উপজেলার পোমরা এলাকার নুরুল ইসলামের ছেলে বলে জানা গেছে।

পূর্ববর্তী নিবন্ধএকই নম্বরের ২টি সিম?
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে যুবককে ৫ হাজার টাকা জরিমানা