হিট স্ট্রোক প্রতিরোধে কী করবেন

আজাদী ডেস্ক | সোমবার , ২২ এপ্রিল, ২০২৪ at ৫:৫৮ পূর্বাহ্ণ

দেশে চলমান তাপদাহের কারণে জনজীবনের স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় স্বাস্থ্য অধিদপ্তর ও আইসিডিডিআর,বি কিছু পরামর্শ দিয়েছে। হিট স্ট্রোক প্রতিরোধে কী করণীয়, তাও বলা হয়েছে। খবর বাসসের।

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় : . দিনের বেলায় যথাসম্ভব বাইরে বের হওয়া থেকে বিরত থাকুন, রোদ এড়িয়ে চলুন। ২. বাইরে বের হলে ছাতা, টুপি/ক্যাপ বা কাপড় দিয়ে মাথা যথাসম্ভব ঢেকে রাখুন। ৩. হালকা রঙের ঢিলেঢালা জামা, সম্ভব হলে সুতির জামা পরুন। ৪. প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করুন। ৫. সহজে হজম হয় এমন খাবার খাওয়ার চেষ্টা করুন। বাসি বা খোলা খাবার খাওয়া থেকে বিরত থাকুন।

. দিনের বেলায় একটানা শারীরিক পরিশ্রম করা থেকে বিরত থাকুন। ৭. সম্ভব হলে একাধিকবার পানির ঝাপটা নিন বা গোসল করুন। ৮. প্রস্রাবের রঙের দিকে নজর রাখুন, তা হলুদ বা গাঢ় হলে অবশ্যই পানি পানের পরিমাণ বাড়িয়ে দিন। ৯. ঘরের পরিবেশ যেন অতিরিক্ত গরম বা ভ্যাপসা না হয়, সেদিকে খেয়াল রাখুন। ১০. বেশি অসুস্থ বোধ করলে দ্রুত নিকটস্থ চিকিৎসকের পরামর্শ নিন।

তাপদাহের ফলে রোগের উপশম দেখা গেলে ২৪ ঘণ্টা ডাক্তারের পরামর্শ ও চিকিৎসাসেবা নিতে স্বাস্থ্য বাতায়নের ১৬২৬৩ নম্বরে ফোন করার জন্য অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজারের তিন উপজেলায় সাবেক এমপিসহ ৫৪ প্রার্থীর মনোনয়ন দাখিল
পরবর্তী নিবন্ধদাবদাহ : হাসপাতাল প্রস্তুত রাখার নির্দেশ