হিজাব নিয়ে মামলায় ভারতের সুপ্রিম কোর্টের বিভক্ত রায়

| শুক্রবার , ১৪ অক্টোবর, ২০২২ at ৮:৫৩ পূর্বাহ্ণ

ভারতে হিজাব বিতর্কে বিভক্ত রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। স্কুল এবং কলেজের শ্রেণিকক্ষে মুসলিম ছাত্রীরা হিজাব পরতে পারবে কিনা, তা নিয়ে রায় শোনানোর কথা ছিল সুপ্রিম কোর্টের। কিন্তু সুপ্রিম কোর্টের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ ঐকমত্যে পৌঁছাতে পারেনি। হিজাব পরা নিয়ে পরস্পরবিরোধী মত প্রকাশ করেছেন তারা। খবর বিডিনিউজের।
এ বছরের শুরুতে কর্ণাটকের একটি কলেজের শ্রেণিকক্ষে হিজাব পরা ৬ মুসলিম ছাত্রীকে বসতে বাধা দেওয়া নিয়ে বিতর্ক ও উত্তেজনা শুরু হয়েছিল। মার্চে কর্ণাটক হাইকোর্ট রায় দেয় যে, ইসলামে হিজাব পরা ‘অপরিহার্য’ নয়। সেই রায়ের বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন মুসলিম ছাত্রীরা।
বিবিসি জানায়, বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের একজন বিচারপতি কর্ণাটক হাইকোর্টের ওই রায় বহাল রেখেছেন। আরেকজন বিচারপতি বলেছেন, হাইকোর্টের ওই আদেশ ভুল ছিল। হিজাব পরা ব্যক্তিগত পছন্দের বিষয়। দুই বিচারকের এই ভিন্নমতের ফলে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত আসেনি। নিয়মানুযায়ী, এখন বিষয়টি চলে যাবে সুপ্রিম কোর্টের বৃহত্তর বেঞ্চে। প্রধান বিচারপতি এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।
ভারতে কমপক্ষে ১০ মাস ধরে হিজাব নিয়ে বিতর্ক চলে আসছে। মানুষ এর পক্ষে-বিপক্ষে মত দিয়েছে। কিন্তু মুসলিম নারী শিক্ষার্থীরা হিজাব পরাকে তাদের ধর্মীয় ও ব্যক্তিগত অধিকার বলে দাবি করছে। কর্ণাটক কলেজ কর্তৃপক্ষের ভাষ্য ছিল, শ্রেণিকক্ষে ইউনিফর্মের বাইরে কাউকে অন্য কিছু পরতে দেওয়া হবে না। সেই সিদ্ধান্তই বিতর্ক সৃষ্টি করে। রাজ্যজুড়ে বিক্ষোভ-আন্দোলন ছড়িয়ে পড়ে। শোরগোল হয় রাজ্যের বাইরেও। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতাকর্মীরা গেরুয়া চাদর পরতে শুরু করেন। পরিস্থিতি উত্তাল হয়ে ওঠে এ নিয়ে। কোথাও কোথাও সংঘর্ষও ঘটে। অবশেষে তা আদালতে গড়ায়। কর্ণাটকের আদালত শ্রেণিকক্ষে হিজাব নিষিদ্ধ করে। কিন্তু মুসলিম ছাত্রীরা এ রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করে। এখন সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ সেই আবেদনে খন্ডিত রায় দেওয়ায় হিজাব নিয়ে বিতর্ক আরও দীর্ঘ হবে বলেই মনে করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে এসএ পরিবহনের ৩ কর্মকর্তা আটক
পরবর্তী নিবন্ধএবার সম্ভাবনা জাগিয়েও হার