হাম-রুবেলা নির্ণয় হবে চট্টগ্রামে

রতন বড়ুয়া | শুক্রবার , ১৯ মে, ২০২৩ at ৭:২৮ পূর্বাহ্ণ

ভাইরাসজনিত মারাত্মক সংক্রামক রোগ হামরুবেলা। আক্রান্ত রোগীর হাঁচিকাশির মাধ্যমে এ রোগ অতি দ্রুত ছড়ায়। যেকোনো বয়সে হাম হতে পারে। তবে শিশুদের মধ্যে এ রোগের প্রকোপ বেশি। বিশেষ করে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মাঝে এ রোগের জটিলতা ও মৃত্যুঝুঁকি বেশি দেখা যায়। জটিলতাগুলোর মধ্যে নিউমোনিয়া, ডায়রিয়া, অপুষ্টি, এনকেফালাইটিস, অন্ধত্ব ও বধিরতা অন্যতম। হামরুবেলায় আক্রান্তের পর কোনো শিশু নিউমোনিয়া বা ডায়রিয়ায় আক্রান্ত হলে তার মৃত্যুঝুঁকি বেশি বলে জানিয়েছেন চিকিৎসকরা। হামরুবেলা নির্মূলে দীর্ঘদিন ধরে কাজ করছে সরকার। তবে প্রকোপ কমলেও দেশ থেকে এখনো পর্যন্ত এ রোগ নির্মূল করা যায়নি।

সংশ্লিষ্টদের তথ্য অনুযায়ী, দেশে কেবল রাজধানীর ইনস্টিটিউট অব পাবলিক হেলথ (আইপিএইচ)’র ল্যাবরেটরিতে এই হামরুবেলা রোগ নির্ণয় হয়ে থাকে। ঢাকার বাইরে আর কোথাও এ রোগ নির্ণয়ের সুযোগ নেই। ফলে এ রোগের লক্ষণযুক্ত বা সন্দেহজনক রোগী পাওয়া গেলে নমুনা সংগ্রহ করে তা ঢাকার এই ল্যাবরেটরিতেই পাঠানো হয়ে থাকে।

বছরের পর বছর ধরে এভাবেই চলে আসছে। তবে রাজধানীর বাইরে এবার আঞ্চলিক পর্যায়ে এ রোগ নির্ণয় সুবিধা চালুর উদ্যোগ নেয়া হয়েছে। দেশের দ্বিতীয় ল্যাব হিসেবে চট্টগ্রামের ফৌজদারহাটের বিআইটিআইডি ল্যাবে এ রোগ নির্ণয়ের সম্ভাব্যতা যাচাই চলছে। এ লক্ষ্যে গতকাল (১৮ মে) বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দেশীয় ৮ সদস্যের একটি প্রতিনিধি টিম বিআইটিআইডি ল্যাব পরিদর্শন করেছেন। হামরুবেলা নির্মূল যাচাই কমিটিবাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. মাহমুদুর রহমানের নেতৃত্বে এ টিমে ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের (সাউথ ইস্ট এশিয়া রেজিয়ন) হামরুবেলা নির্মূল যাচাই কমিটির সভাপতি অধ্যাপক শাহিনা তাবাসসুম ও আইইডিসিআর’র পরিচালক অধ্যাপক তাহমিনা শিরীন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ টিমকে ল্যাবের খুঁটিনাটি ঘুরিয়ে দেখান বিআইটিআইডি ল্যাব ইনচার্জ ডা. শাকিল আহমেদ। এসময় বিআইটিআইডির পরিচালক ডা. সাখাওয়াত উল্লাহসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি টিমের পরিদর্শনের তথ্য নিশ্চিত করে বিআইটিআইডি ল্যাব ইনচার্জ ডা. শাকিল আহমেদ আজাদীকে বলেন, ল্যাবে হামরুবেলা রোগ নির্ণয়ের সক্ষমতা ও সম্ভাব্যতা যাচাইয়ের উদ্দেশ্যেই মূলত উনারা এসেছেন। তারা ল্যাব ঘুরে দেখেছেন। আমাদের ল্যাবের মান ও সক্ষমতা দেখে উনারা বেশ সন্তুষ্ট। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চল থেকে বিদেশি প্রতিনিধিদের সমন্বয়ে আরো একটি টিম ল্যাব পরিদর্শনে আসবেন। তারাও সক্ষমতা যাচাই করবেন। তাদের পরিদর্শনের পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে। তবে বৃহস্পতিবার (গতকাল) ঘুরে যাওয়া টিমের সন্তুষ্টির প্রেক্ষিতে বিআইটিআইডি ল্যাবে হামরুবেলা রোগ নির্ণয়ে পরীক্ষা চালুর যথেষ্ট সম্ভাবনা দেখছেন ল্যাবের ইনচার্জ ডা. শাকিল আহমেদ। সেটি হলে দেশের দ্বিতীয় ল্যাব হিসেবে এই বিআইটিআইডি ল্যাবে হামরুবেলা নির্ণয়ের পরীক্ষা কেন্দ্র চালু হবে বলে জানান তিনি।

হামরুবেলার লক্ষণ : চিকিৎসকদের মতে, হামরুবেলার উপসর্গ ফ্লু এর মতো। সর্দিকাশি ও জ্বরের পাশাপাশি র‌্যাশ বা ফুস্কুরি (গোলাপি বা হালকা লালচে) দৃশ্যমান হয়। যা শুরুতে মুখমন্ডলে দেখা গেলেও পরে তা সারা শরীরে ছড়িয়ে পড়ে।

বিআইটিআইডি ল্যাব ইনচার্জ ডা. শাকিল আহমেদ বলেন, হামরুবেলার প্রকোপ থেকে রক্ষায় শিশুদের টিকাদান কার্যক্রম চলমান আছে। জন্মের ৯ মাসে শিশুকে এ টিকা দেয়া হয়। তবে অনেক ক্ষেত্রে ৯ মাস বয়সের আগেও শিশু হামরুবেলায় আক্রান্ত হতে পারে। সেক্ষেত্রে ওই শিশুর মৃত্যু ঝুঁকি বেড়ে যায়। তাই লক্ষণ দেখা দিলে এ রোগ শনাক্ত করা জরুরি। এতদিন ঢাকার বাইরে এ হামরুবেলা পরীক্ষার সুবিধা ছিল না। লক্ষণযুক্ত বা সন্দেহজনক রোগীর নমুনা সংগ্রহ করে তা ঢাকায় পাঠানো হত। তবে এবার ঢাকার বাইরে প্রথম ল্যাব হিসেবে বিআইটিআইডি ল্যাবে এ রোগ নির্ণয়ে পরীক্ষা সুুবিধা চালু হতে যাচ্ছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ডা. শাকিল আহমেদ।

পূর্ববর্তী নিবন্ধকমিউনিটি ক্লিনিকের বৈশ্বিক স্বীকৃতিতে প্রধানমন্ত্রীর সন্তোষ প্রকাশ
পরবর্তী নিবন্ধ১৫ পুকুরসহ ১০০ একর খাস জমি উদ্ধার