হাটহাজারীতে বাবুনগরীর বিরুদ্ধে দুই মামলা

পৃথক মামলায় মীর হেলালও আসামি

হাটহাজারী প্রতিনিধি | মঙ্গলবার , ২৭ এপ্রিল, ২০২১ at ৬:০০ পূর্বাহ্ণ

হাটহাজারীতে হেফাজতে ইসলামের চালানো সহিংসতার ঘটনায় পৃথক তিনটি মামলা রেকর্ড করা হয়েছে। গত বৃহস্পতিবার মামলাগুলো হলেও গতকাল তা জানাজানি হয়। তিন মামলার বাদী দুইজন পুলিশ, আর এক মামলার বাদী গোয়েন্দা শাখার এক কনস্টেবল। এসব মামলায় ১৪৮ জনের নাম উল্লেখ করা হয়েছে। তাছাড়া অজ্ঞাতনামা তিন হাজার জনকে বিবাদী করা হয়েছে। তিন মামলার মধ্যে দুইটিতে হেফাজতের সদ্য বিলুপ্ত কমিটির আমির ও নতুন কমিটির আহ্বায়ক জুনায়েদ বাবুনগরীকে এবং অন্য মামলায় বিএনপি নেতা মীর হেলালসহ অঙ্গ সংগঠনের সদস্যদের আসামি করা হয়েছে।
পৃথকভাবে দায়েরকৃত মামলার বিবরনে জানা যায়, গত ২৬, ২৭ ও ২৮ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনকে কেন্দ্র করে ঢাকার বায়তুল মোকারমের ঘটনার রেশ ধরে হাটহাজারীর ভূমি অফিস, সহকারী কমিশনারের (ভূমি) অফিস, জেলা পরিষদের ডাকবাংলো ভাংচুর ঘটনায় গোয়েন্দা শাখার ( ডি এস বি) কনেস্টেবল মো. সোলাইমানকে আটক করে মাদ্রাসায় নিয়ে আটক রাখা ও হত্যার হুমকি দেয়ায় মামলা করা হয়। ভুক্তভোগী মো. সোলাইমান বাদী হয়ে দায়েরকৃত মামলায় হেফাজত নেতা জুনায়েদ বাবুনগরী, মীর ইদ্রিস, নাসির উদ্দীন, জাকারিয়া নোমান, আহসানউল্লাহসহ ১৬ জনের নাম উল্লেখ করা হয়েছে। অজ্ঞাত পরিচয় দেড়শ থেকে দুইশ জনকে আসামি তথা বিবাদী করা হয়েছে। ২৬ মার্চ দায়িত্ব পালনকালে পুলিশের বিশেষ শাখার এই কনেস্টেবলকে ডাকবাংলো থেকে মাদ্রাসায় ধরে নিয়ে আটক রেখে হত্যার হুমকি দেওয়া হয়েছে বলে মামলার আবেদনে উল্লেখ করা হয়।
থানার উপ- পরিদর্শক হারুন অর রশীদ বাদী হয়ে থানায় দায়েরকৃত মামলায় বিএনপি কেন্দ্রীয় কমিটির নেতা মীর হেলাল উদ্দিন, উত্তর জেলা যুবদলের সহ সভাপতি সৈয়দ ইকবাল, হেফাজতের উপজেলা শাখার যুগ্ম সম্পাদক এমরান সিকদারসহ ৫৮ জনের নাম উল্লেখ করা হয়েছে। তাছাড়া অজ্ঞাতনামা ২শ ৫০ থেকে ৩ শ জনকে বিবাদী করা হয়েছে। হেফাজতের ডাকা হরতালে হাটহাজারী-রাউজান মহাসড়কের ইছাপুর বাজারে অগ্নিসংযোগ, নাজিরহাট মহাসড়কে দেওয়াল নির্মাণ করে প্রতিবন্ধকতা সৃষ্টি, ভূমি অফিসে অগ্নিসংযোগ ও পুলিশের উপর হামলার অভিযোগ এনে এ মামলা দায়ের করা হয়। অপরদিকে থানার উপ পরিদর্শক আমির হোসেন বাদী হয়ে দায়েরকৃত মামলায় জুনায়েদ বাবুনগরী, জাকারিয়া নোমান, উপজেলা জামায়েতের আমিরসহ ৭৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞতনামা আড়াই থেকে তিন হাজারজনকে আসামি করা হয়েছে। থানার ওসি রফিকুল ইসলাম গণমাধ্যমকে মামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তাছাড়া নাম প্রকাশ না করার শর্তে একাধিক গোয়েন্দা সংস্থার পক্ষ থেকেও বিষয়টি গণমাধ্যমকর্মীদের নিশ্চিত করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধদুই কিশোর গ্যাংয়ে বিরোধ, প্রাণ গেল একজনের
পরবর্তী নিবন্ধভোর রাতে হেফাজতের পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটি