সড়ক নয়, যেন চাষের জমি

লোহাগাড়ায় নির্মাণাধীন রেললাইনের তিন সংযোগস্থল সড়ক

লোহাগাড়া প্রতিনিধি | মঙ্গলবার , ৩১ মে, ২০২২ at ৮:২৯ পূর্বাহ্ণ

 

 

 

দোহাজারীকক্সবাজার নির্মাণাধীন রেললাইনের লোহাগাড়া সীমানায় তিন সংযোগস্থল সড়কে সামান্য বৃষ্টি হলেই কাদায় চলাচলের অযোগ্য হয়ে পড়ে। এতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে ওইসব সড়ক দিয়ে চলাচলকারী জনসাধারণ ও শিক্ষার্থীদের। এ দুর্ভোগ থেকে পরিত্রাণ পাবার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ কামনা করেছেন স্থানীয়রা।

জানা যায়, আলুরঘাট রোডের আইয়ুব ফাউন্ডেশন টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ সংলগ্ন এলাকায়, শাহপীর সড়কের থানা ভবনের পিছনের এলাকায় ও আধুনগর স্কুল সড়কের স্কুল সংলগ্ন এলাকায় নির্মাণাধীন রেললাইনের সংযোগস্থল অবস্থিত। ওইসব সড়কের উপর দিয়ে নির্মাণাধীন রেললাইন অতিক্রম করেছে। রেললাইন নির্মাণের মাটি সংযোগস্থল সড়কে থাকায় সামান্য বৃষ্টিতে মাটি কাদায় পরিণত হয়। যার ফলে সড়কপথ দিয়ে যাতায়াতকারীদের প্রতিনিয়ত সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। গুরুত্বপূর্ণ সড়ক বিবেচনায় ইতোমধ্যে রেললাইনের সংযোগস্থল আলুরঘাট রোড ও শাহপীর সড়কে আন্ডারপাস নির্মাণ করা হয়েছে। কিন্তু সেই আন্ডারপাসে সামান্য বৃষ্টি হলে পানি জমে চলাচলের অযোগ্য হয়ে পড়ে। এছাড়া আধুনগর স্কুল সড়কের উপর রেললাইনের মাটি অপরিকল্পিতভাবে থাকায় বৃষ্টির পানিতে কাদায় পরিণত হয়েছে।

সরেজমিনে দেখা যায়, নির্মাণাধীন রেললাইনের সংযোগস্থল সড়কগুলোতে কাঁদায় একাকার। দেখে যেন মনে হয় চাষের জমি। আন্ডারপাসের সড়কে কর্দমাক্ত পানি জমে আছে। গাড়ি নিয়ে যাতায়াত করতে পারলেও আন্ডারপাস দিয়ে হেঁটে পারাপার হওয়া যাচ্ছে না। এছাড়া আধুনগর স্কুল সড়কের সংযোগস্থল দিয়ে কোনো মতে হেঁটে যাতায়াত করতে পারলেও কোনো যানবাহন এমনকি মোটরসাইকেল নিয়েও কর্দমাক্ত সড়কে পার হওয়া যাচ্ছে না। ফলে অনেক যাত্রীবাহী গাড়ি ওইস্থান থেকে পুনরায় ফেরত যেতে দেখা গেছে।

আধুনগর স্কুল সড়ক দিয়ে যাতায়াতকারী রিমন বড়ুয়া ক্ষোভ প্রকাশ করে জানান, গত বর্ষায়ও এই সড়ক দিয়ে যাতায়াত করতে গিয়ে সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়েছিল। এ বছর আরও খারাপ অবস্থা। সড়কের এই বেহাল দশায় সাধারণ মানুষ খুব কষ্ট পাচ্ছে। আধুনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুহাম্মদ নাজিম উদ্দিন জানান, অপরিকল্পিতভাবে কাজ করার কারণে রেললাইনের সংযোগস্থল সড়কে মাটির কাঁদায় একাকার হয়ে আছে। গুরুত্বপূর্ণ এসব সড়ক দিয়ে প্রতিদিন বহু লোকজন যাতায়াত করেন। গত বছরও বর্ষা মৌসুমে এসব সংযোগস্থল সড়কে মানুষকে দুর্ভোগ পোহাতে হয়েছে। জনগণের যাতায়াতের সুবিধার্থে এসব দুর্ভোগ লাঘবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।

রেললাইন নির্মাণ প্রকল্পের ডেপুটি ম্যানেজার রাশেদুজ্জামান জানান, নির্মাণাধীন রেললাইনে আধুনগর স্কুল সড়কের সংযোগস্থল থেকে শীঘ্রই মাটির কাদা সরিয়ে চলাচলের উপযুক্ত করে দেয়া হবে। এছাড়া আন্ডারপাসের সম্পূর্ণ কাজ শেষ হলে কর্দমাক্ত পানি জমবে থাকবে না।

এদিকে, একাধিকজনের মৌখিক অভিযোগের ভিত্তিতে সোমবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান। তিনি জানান, সামনে ঈদ, এসএসসি পরীক্ষা ও বর্ষাকালে ভোগান্তি কমানোর জন্য জরুরি ভিত্তিতে নির্মাণাধীন রেললাইনের সংযোগস্থল দিয়ে চলাচলের উপযোগী করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। অন্যথায় যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধঅনুমোদনহীন হাসপাতাল ও ল্যাবের তথ্য নেই কোথাও
পরবর্তী নিবন্ধগুদামে এলপি গ্যাসের ক্রস ফিলিং