সড়ক নয়, ‘জলাশয়’

আনোয়ারার চাতরী চৌমুহনী বাজার

আনোয়ারা প্রতিনিধি | শনিবার , ১৮ জুন, ২০২২ at ১১:২২ পূর্বাহ্ণ

আনোয়ারার ব্যস্ততম চাতরী চৌমুহনী বাজার বর্ষার প্রথম দিনের বৃষ্টিতে হাঁটু পানিতে তলিয়ে গেছে। বাজারের প্রধান সড়কে সৃষ্ট বড় বড় গর্তে যানবাহন উল্টে গিয়ে আহত হচ্ছেন যাত্রীরা। যত্রতত্র ময়লা আবর্জনা ফেলার কারণে ড্রেনগুলো দিয়ে পানি চলাচল বন্ধ হয়ে এ অবস্থার সৃষ্টি হয়েছে। যার ফলে বাজারের ক্রেতা-বিক্রেতা ও সাধারণ মানুষ পথ চলাচলে সীমাহীন দুর্ভোগে পড়ছেন।

সরেজমিনে দেখা যায়, চাতরী চৌমুহনী বাজারের উভয় পাশে সড়কের বিভিন্ন স্থানে পুকুর সমান বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। গতকালের টানা কয়েক ঘণ্টার বৃষ্টিতে সেখানে জমেছে হাঁটু পরিমাণ পানি। যানবাহন চালকরা গভীরতা না বুঝে গর্তে গাড়ি নামানো মাত্রই যাত্রী সমেত উল্টে যাচ্ছে। বৃহস্পতিবার বেশ কয়েকটি অটোরিকশা এসব গর্তে পড়ে উল্টে যায়। তাছাড়া সিএনজি টেক্সিগুলোর ইঞ্জিনে পানি ঢুকে বিকল হয়ে সড়কে যানজটের সৃষ্টি হচ্ছে।

এদিকে বাজারের গোলচত্বরের পশ্চিম অংশে সড়ক দেবে গিয়ে গর্তের সৃষ্টি হয়েছে। সেখানেও বিভিন্ন যানবাহন আটকে গিয়ে যানজট সৃষ্টি হচ্ছে। তাছাড়া বাজারের ফুটপাতে মৌসুমী ফল ব্যবসায়ীদের স্তূপ করে রাখা আবর্জনাগুলো বৃষ্টির পানিতে পচে গলে দুর্গন্ধময় পরিবেশ সৃষ্টি হয়েছে। আর এসব পচা দুর্গন্ধময় কাদাপানি মাড়িয়ে শত শত মানুষ বাজারে নিত্যপণ্য ক্রয়-বিক্রয় করতে আসছে।

বাজার ইজারাদার এবং কাঁচাবাজার সমিতির পক্ষ থেকে যথাযথভাবে পরিষ্কার না রাখার কারণে নালা নর্দমায় ময়লা জমে এই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। প্রতিবছর ৫০ লাখেরও বেশি টাকায় চাতরী চৌমুহনী বাজার ইজারা হলেও বাজারের সড়ক ফুটপাত উন্নয়নে বরাদ্ধ খুবই অপ্রতুল। যার কারণে আনোয়ারার অন্যতম প্রধান এই বাজারটি সামান্য বৃষ্টিতেই চলাচল অনুপযোগী হয়ে পড়ে। এ ব্যাপারে চাতরী ইউপি চেয়ারম্যান আফতাব উদ্দিন চৌধুরী সোহেল বলেন, আমি চাতরী চৌমুহনী বাজারের প্রধান যে সমস্যা; সড়ক এবং ফুটপাত দখল করে বসা হকারদের উচ্ছেদ করে সড়কের বর্ধিত অংশ যান চলাচলের জন্য উন্মুক্ত করার ব্যবস্থা করেছি। বর্তমানে পিএবি সড়কের ছয় লেনের কাজ চলছে। তাছাড়া সিইউএফএল সড়ক চার লেনে উন্নীতকরণের প্রকল্প অনুমোদন হয়েছে। যার কারণে এখানে অন্য কোনো প্রকল্প গ্রহণের সুযোগ নেই। প্রশাসনের কাছে আমার অনুরোধ, সংস্লিষ্ট ঠিকাদারদের দিয়ে অতি দ্রুত যেন চৌমুহনী বাজার এলাকায় কাজ শেষ করা হয়।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ বলেন, চাতরী চৌমুহনী বাজারে জলাবদ্ধতা নিরসনের জন্য গত দুই বছরে একাধিক প্রকল্প গ্রহণ করা হয়েছে। তারপরও নানা কারণে জলাবদ্ধতা নিরসন সম্ভব হয়নি। আশা করছি পিএবি সড়কের উন্নয়ন কাজ অতি দ্রুত সময়ে শেষ হলে এ সমস্যার স্থায়ী সমাধান হবে।

পূর্ববর্তী নিবন্ধজলদীতে বৃদ্ধের রহস্যজনক মৃত্যু
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় বাস চাপায় পুলিশ সদস্য নিহত