‘স্মার্ট বাংলাদেশে’ মাথাপিছু আয় হবে ১২ হাজার ৫০০ ডলার : কামাল

| শুক্রবার , ২ জুন, ২০২৩ at ৫:৪৪ পূর্বাহ্ণ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘স্মার্ট বাংলাদেশে’ মাথাপিছু আয় হবে ১২ হাজার ৫০০ মার্কিন ডলার। মন্ত্রী গতকাল জাতীয় সংসদে ২০২৩২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার কোটি টাকার বেশি জাতীয় বাজেট প্রস্তাব পেশ করার সময় একথা বলেন।

তিনি বলেন, আমাদের ‘স্মার্ট বাংলাদেশে’ মাথাপিছু আয় হবে কমপক্ষে ১২ হাজার ৫০০ মার্কিন ডলার; ৩ শতাংশেরও কম মানুষ দারিদ্র্যসীমার নিচে থাকবে এবং হত দরিদ্রের সংখ্যা নেমে আসবে শূন্যের কোঠায়; মুদ্রাস্ফীতি ৪ থেকে ৫ শতাংশের মধ্যে সীমাবদ্ধ থাকবে। বাজেট ঘাটতি জিডিপির ৫ শতাংশের নিচে থাকবে, রাজস্বজিডিপি অনুপাত ২০ শতাংশের উপরে থাকবে, বিনিয়োগ হবে জিডিপির ৪০ শতাংশ। খবর বাসসের।

কামাল বলেন, বাংলাদেশ শতভাগ ডিজিটাল অর্থনীতি এবং বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক স্বাক্ষরতা অর্জন করবে। স্মার্ট বাংলাদেশে স্বাস্থ্যসেবা সবার দোরগোড়ায় পৌঁছে যাবে। নাগরিকদের প্রয়োজনীয় সমস্ত পরিষেবা তাদের হাতের কাছে পৌঁছে যাবে, যার মধ্যে রয়েছে স্বয়ংক্রিয় যোগাযোগ ব্যবস্থা এবং টেকসই নগরায়ন। একটি কাগজবিহীন এবং নগদবিহীন সমাজ তৈরি করা হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটা তা হচ্ছেস্মার্ট বাংলাদেশে ন্যায়বিচার ও সমতার ভিত্তিতে একটি সমাজ প্রতিষ্ঠিত হবে।

পূর্ববর্তী নিবন্ধবাজেট পুনর্বিবেচনা না করলে জমি-ফ্ল্যাটের দাম বাড়বে : রিহ্যাব
পরবর্তী নিবন্ধএলপিজির দাম কমল ১৮%