স্বামীর মৃত্যুদণ্ড, স্ত্রীর যাবজ্জীবন

পেকুয়ায় কলেজ শিক্ষক হত্যা

কক্সবাজার প্রতিনিধি | শুক্রবার , ১৬ সেপ্টেম্বর, ২০২২ at ৬:১৯ পূর্বাহ্ণ

কক্সবাজারের পেকুয়ার কলেজ শিক্ষক এসএম ফরহাদ উদ্দিন হত্যা মামলায় একজনের মৃত্যুদণ্ড ও একজনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করেছে আদালত। দণ্ডপ্রাপ্ত দুজনই স্বামী-স্ত্রী। এছাড়া মামলায় অপর ৪ অভিযুক্তকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১২টায় কঙবাজারের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবদুল্লাহ আল মামুন এ রায় ঘোষণা করেন। তবে দণ্ডিত আসামিরা পলাতক রয়েছে। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি ছালেহ জঙ্গী ওরফে ছোটন পেকুয়ার সদর ইউনিয়নের আব্দুল হামিদ সিকদারপাড়ার মৃত মৌলভী নুর আহমদের ছেলে এবং যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি আসমাউল হোসনা লিপি ছোটনের স্ত্রী। রায়ে একই সঙ্গে ছোটনকে ১০ লাখ টাকা ও তার স্ত্রীকে ৫ লাখ টাকার অর্থদণ্ড দিয়েছে আদালত।
খালাসপ্রাপ্তরা হল- ছালেহ জঙ্গীর ভাই সিরাজুল মোস্তফা, নুরুল আবছার, তার স্ত্রী শাহেদা বেগম ও মেয়ে শিরিন জন্নাত আঁখি। কঙবাজারের অতিরিক্ত জেলা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর মোজাফফর আহমদ হেলালী ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ২০১৫ সালের ৬ মে রাত ৯টায় দিকে পেকুয়া সদর ইউনিয়নের আব্দুল হামিদ সিকদারপাড়ায় মা রাহেলা মুসতারির সামনেই পেকুয়ার কলেজ শিক্ষক ফরহাদ উদ্দিনকে গুলি করে ও কুপিয়ে হত্যা করা হয়। পরে ফরহাদের পিতা মোহাম্মদ ইউনুছ বাদী হয়ে ৬ জনকে আসামি করে পেকুয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। একই বছরের ৩ নভেম্বর মামলার তদন্তকারী কর্মকর্তা ও পেকুয়া থানার তৎকালীন পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. শহীদ উল্লাহ ছালেহ জঙ্গী ও তার স্ত্রী লিপিকে অভিযুক্ত করে এবং বাকি ৪ জনকে মামলার অভিযোগ থেকে অব্যাহতি চেয়ে আদালতে চার্জশিট দাখিল করেন। তবে সেই অভিযোগপত্রের বিরুদ্ধে আদালতে নারাজি দেন মামলার বাদী মোহাম্মদ ইউনুছ। পরে ২০১৯ সালের ৪ আগস্ট এজাহারনামীয় সব আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন আদালত।
তিনি জানান, এ মামলার ১৯ জন সাক্ষী থাকলেও ১৩ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। সাক্ষ্য প্রমাণে অন্য ৪ আসামি দোষি প্রমাণিত না হওয়ায় তাদেরকে খালাস দিয়েছেন আদালত। তবে মামলা হওয়ার পর থেকেই আসামিরা পলাতক রয়েছে। তাদের অনুপস্থিতিতেই রায় ঘোষণা করে আদালত।
মামলার বাদী ও নিহত ফরহাদের বাবা মোহাম্মদ ইউনুছ বলেন, রায়ে তিনি সন্তুষ্ট। তবে ৭ বছরেও কোনো আসামি ধরা না পড়ায় তিনি যারপরনাই হতাশ।

পূর্ববর্তী নিবন্ধআওয়ামী লীগ-বিএনপির সমাবেশ ঘিরে রণক্ষেত্র পল্লবী
পরবর্তী নিবন্ধসড়কে গাছ ফেলে ডাকাতি, হাত-পা বেঁধে চারজনকে ৩ ঘণ্টা জিম্মি