স্টেডিয়ামে দর্শকদের সামনে চারজনের হাত কাটল তালেবান

চুরির অভিযোগ | বৃহস্পতিবার , ১৯ জানুয়ারি, ২০২৩ at ৬:৫৪ পূর্বাহ্ণ

আফগানিস্তানের কান্দাহারে একটি ফুটবল স্টেডিয়ামে দর্শকদের সামনেই তালেবান চুরির দায়ে অভিযুক্ত চারজনের হাত প্রকাশ্যে কেটে নিয়েছে বলে খবর পাওয়ার কথা জানিয়েছেন যুক্তরাজ্যের শরণার্থী বিষয়ক মন্ত্রণালয় ও আফগান পুনর্বাসন মন্ত্রণালয়ের নীতি বিষয়ক সাবেক উপদেষ্টা শবনম নাসিরি। মঙ্গলবার তিনি এক টুইটে বলেন, সুষ্ঠু বিচার ও যথাযথ প্রক্রিয়া ছাড়াই আফগানিস্তানে লোকজনকে বেত্রাঘাত করা হচ্ছে, তাদের অঙ্গচ্ছেদ, শিরশ্ছেদ করা হচ্ছে। এটা মানবাধিকারের লংঘন। খবর বিডিনিউজের।

এর আগে তালেবান ডাকাতি ও সমকামিতার দায়ে অভিযুক্ত ৯ ব্যক্তিকে কান্দাহারের আহমদ শাহি স্টেডিয়ামে প্রকাশ্যে চাবুক মেরেছিল বলে আফগান সমপ্রচারমাধ্যম টোলো নিউজের টুইটের বরাত দিয়ে জানিয়েছিল ভারতীয় বার্তা সংস্থা এএনআই। স্থানীয় কর্তৃপক্ষ এবং কান্দাহারের বাসিন্দারা ওই চাবুক মারা প্রত্যক্ষ করেছিল।

অভিযুক্তদের প্রত্যেককে ৩৫ থেকে ৩৯ বার চাবুক মারা হয় বলে সে সময় জানিয়েছিলেন প্রাদেশিক গভর্নরের মুখপাত্র হাজি জাইদ। আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দা সত্ত্বেও তালেবান তাদের কট্টরপন্থি শীর্ষ নেতাদের ডিক্রি মেনে আফগানিস্তানে অপরাধীদের বেত্রাঘাত ও প্রকাশ্যে মৃত্যুদণ্ড দেওয়ার বিধান ফিরিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ মারা গেছেন
পরবর্তী নিবন্ধইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের অদূরে ৭ মাত্রার ভূমিকম্প