স্কুলে ভর্তিতে অনলাইন আবেদন ১৬ নভেম্বর শুরু

মাউশির খসড়া সময়সূচি

আজাদী প্রতিবেদন | রবিবার , ৬ নভেম্বর, ২০২২ at ৬:১৫ পূর্বাহ্ণ

সরকারি-বেসরকারি স্কুলে এবারও লটারির মাধ্যমে প্রথম থেকে নবম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষার্থী ভর্তিতে স্কুলগুলোতে এবারও নেয়া হচ্ছে না ভর্তি পরীক্ষা। তবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আগের মতোই অনলাইনে আবেদন করতে হবে। স্কুল ভর্তিতে অনলাইন আবেদন গ্রহণ ও লটারির সম্ভাব্য সময়সূচির একটি খসড়া তৈরি করেছে মাউশি (মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর)। খসড়া সময়সূচি প্রস্তুত করে তা প্রস্তাব আকারে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

মাউশির খসড়া সময়সূচি অনুযায়ী, সরকারি-বেসরকারি স্কুলগুলোতে ভর্তির জন্য অনলাইনে আবেদন শুরুর সম্ভাব্য তারিখ ১৬ নভেম্বর। অর্থাৎ ১৬ নভেম্বর থেকে স্কুল ভর্তিতে অনলাইন আবেদন শুরু হতে পারে, যা চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত। আবেদন গ্রহণ শেষে সরকারি স্কুলে ভর্তির লটারি ১০ ডিসেম্বর এবং বেসরকারি স্কুলে ভর্তির লটারি অনুষ্ঠিত হতে পারে ১৩ ডিসেম্বর।

খসড়া এই সময়সূচির প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে নিশ্চিত করে মাউশির উপপরিচালক (মাধ্যমিক) মো. আজিজ উদ্দিন গতকাল সন্ধ্যায় আজাদীকে বলেন, মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে এই সময়সূচি চূড়ান্ত হবে। আর মন্ত্রণালয় থেকে চূড়ান্ত হয়ে এলেই সময়সূচি বিজ্ঞপ্তি আকারে জারি করা হবে। তিনি জানান, প্রস্তাবনায় সরকারি-বেসরকারি উভয় স্কুলেই আবেদন বাবদ ১১০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। সরকারি স্কুলে ভর্তির আবেদনে ৫টি এবং বেসরকারি স্কুলে ভর্তির ক্ষেত্রেও ৫টি করে স্কুল পছন্দক্রম দিয়ে আবেদন করা যাবে।

প্রসঙ্গত, সামপ্রতিক বছরগুলোতে লটারির মাধ্যমে কেবল প্রথম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হতো। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণের কারণে ২০২১ শিক্ষাবর্ষের সব শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। গত বছরও (২০২২ শিক্ষাবর্ষে) এ ধারাবাহিকতা বজায় ছিল। এবারও (২০২৩ শিক্ষাবর্ষে) লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্তের কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সরকারি স্কুলের পাশাপাশি বেসরকারি স্কুলেও একই প্রক্রিয়ায় শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। এই সিদ্ধান্তের আলোকে সারা দেশে কেন্দ্রীয়ভাবে ভর্তির লটারি আয়োজন করা হবে। টেলিটকের মাধ্যমে অনলাইনে আবেদন, লটারি ও ফল প্রকাশ করবে মাউশি।

পূর্ববর্তী নিবন্ধযাত্রীর ব্যাগে পৌনে এক কোটি টাকার দিরহাম
পরবর্তী নিবন্ধবিকট শব্দে আবারও খসে পড়ল ছাদের পলেস্তরা