রাসেল ও টুম্পার জন্য মেডিকেল বোর্ড, চিকিৎসা শুরু

চকরিয়ার বঙ্গবন্ধু সাফারি পার্ক

চকরিয়া প্রতিনিধি | সোমবার , ১৬ জানুয়ারি, ২০২৩ at ৮:০১ পূর্বাহ্ণ

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের সিংহ দম্পতি রাসেল ও টুম্পা অসুস্থ হয়ে পড়েছে। এক মাসের বেশি সময় ধরে অসুস্থ এই দম্পতির চিকিৎসা ১৫ দিন আগে পার্কের বন্যপ্রাণী চিকিৎসকের নেতৃত্বে চললেও অবস্থার তেমন উন্নতি হয়নি। এই অবস্থায় উচ্চ পর্যায়ের ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়। সেই বোর্ড গতকাল থেকে চিকিৎসা শুরু করেছে।

পার্ক কর্তৃপক্ষ জানায়, পার্কের বেষ্টনীতে থাকা পুরুষ সিংহ রাসেল (১৪) ও স্ত্রী সিংহ টুম্পা গত বছরের ৪ ডিসেম্বর একসঙ্গে অসুস্থ হয়ে পড়ে। তখন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সমর রঞ্জন বড়ুয়া ও পার্কের বন্যপ্রাণী চিকিৎসক হাতেম সাজ্জাদ জুলকার নাইনের নেতৃত্বে সিংহ দুটির চিকিৎসাসেবা দেওয়া হয়। কিন্তু এরপরও অবস্থার উন্নতি না হওয়ায় পার্কের ভারপ্রাপ্ত তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলামের আবেদনের পরিপ্রেক্ষিতে সিংহ দুটির যথাযথ চিকিৎসায় ১০ জানুয়ারি পাঁচ সদস্যের উচ্চ পর্যায়ের মেডিকেল বোর্ড গঠন করেন। সেই বোর্ড গতকাল থেকে চিকিৎসা কার্যক্রম শুরু করেছে।

মেডিকেল বোর্ডে রয়েছেন চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও সার্জারি বিভাগের অধ্যাপক ড. বিবেক চন্দ্র সূত্রধর ও একই বিভাগের অধ্যাপক ড. ভজন চন্দ্র দাস, প্রাণিসম্পদ অধিদপ্তরের পরিচালক (অব.) ডা. মো. ফরহাদ হোসেন, চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সমর রঞ্জন বড়ুয়া ও পার্কের বন্যপ্রাণী চিকিৎসক হাতেম সাজ্জাদ জুলকার নাইন। মেডিকেল বোর্ডের প্রধান অধ্যাপক ড. বিবেক চন্দ্র সূত্রধর বলেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে সিংহ দুটি মূলত গ্যাস্ট্রোলিভারে আক্রান্ত হয়েছে। তবে চূড়ান্ত পরীক্ষার পর তা নিশ্চিত করে বলা যাবে। তাই সিংহ দুটিকে অচেতন করে প্রয়োজনীয় অঙ্গপ্রত্যঙ্গ সংগ্রহ করা হয়েছে ঢাকায় ল্যাবে পাঠানোর জন্য।

তিনি বলেন, আপাতত প্রয়োজনীয় ঔষুধ দেওয়া হয়েছে। খাবারেও পরিবর্তন আনা হয়েছে। নিয়ম করে এক সপ্তাহ চললে সুস্থ হয়ে উঠবে। এরপরও বড় কোনো সমস্যা হয়েছে কিনা নিশ্চিত হওয়ার জন্য অপেক্ষা করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধ৯৬ শিল্পীর প্রদর্শনী, ৩৬ জন এঁকেছেন শিল্পকলায় বসে
পরবর্তী নিবন্ধশান্তি ও সমৃদ্ধি কামনায় শেষ হলো ইজতেমার প্রথম পর্ব