সৈকতের নীল আকাশে ঘুড়ির মেলা

কক্সবাজারে ছুটির দিনে উপচে পড়া ভিড়

কক্সবাজার প্রতিনিধি | রবিবার , ৬ মার্চ, ২০২২ at ৭:৪৩ পূর্বাহ্ণ

একদিকে উত্তাল সমুদ্রের নীল জল, পাশে বিশাল বালুকাময় সৈকত। ওপরে নীল আকাশে হরেক রঙের ঘুড়ি উড়ানোর বর্ণিল উৎসব নজর কেড়েছে সবার। বেসাতি, ড্রাগন, ডেল্টা, মাছরাঙা, ঈগল, ডলফিন ও অক্টোপাসসহ নানা প্রাণির সদৃশ রঙ-বেরঙের ঘুড়ি। পর্যটকরা তো বটেই, স্থানীয়রাও এসে মনের আনন্দে যোগ দিয়েছেন ঘুরি উড়ানোর প্রতিযোগিতায়।
মুজিববর্ষ উদযাপন উপলক্ষ্যে গতকাল শনিবার বিকেলে সৈকতের লাবনী পয়েন্টে ‘কঙবাজার সমুদ্র সৈকত পরিচ্ছন্ন রাখুন’ শ্লোগানে এই ঘুড়ি উৎসবের আয়োজন করে ঢাকাবাসী সংগঠন। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ট্যুরিস্ট পুলিশ কঙবাজার জোনের অতিরিক্ত পুলিশ সুপার মো. মহিউদ্দিন আহমেদ বলেন, বাঙালী জাতির ঐতিহ্য এ ঘুড়ি উৎসব। এটিকে ধরে রাখা আমাদের দায়িত্ব। আশা করি এ উৎসব পর্যটকদের জন্য নির্মল বিনোদনের নতুন মাত্রা যুক্ত করবে এবং সারাদেশে ছড়িয়ে পড়বে। ঢাকাবাসী সংগঠনের সভাপতি মো. শুকুর সালেহ বলেন, ১৯৯০ সাল থেকে দেশে ঘুড়ি উৎসব করে আসছে ঢাকাবাসী সংগঠন। তারই ধারাবাহিকতায় সৈকতে এবারের ঘুড়ি উৎসব। আশা করি দেশের পর্যটন শিল্প বিকাশে প্রতিবছর আমরা উৎসবটি চলমান রাখতে পারবো। ঢাকা থেকে আসা পর্যটক কামরুল ইসলাম বলেন, কঙবাজারে ঘুরতে এসেছি। সেই আনন্দের সাথে ঘুড়ি উড়ানোর আনন্দও যোগ হল। রোজি কামাল নামের এক নারী বলেন, এতগুলো ঘুড়ি একসাথে দেখে আর ঘুড়ি উড়াতে পেরে আমার বাচ্চাটি খুব আনন্দিত। এটাই আমার কাছে বড় আনন্দের।
এদিকে কঙবাজার সৈকতে গত দুইদিন ধরে পর্যটকদের উপচে পড়া ভীড় দেখা যাচ্ছে। সাপ্তাহিক ছুটির দিন উপলক্ষ্যে অবকাশ যাপনের জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভ্রমণপিপাসু মানুষ কঙবাজারে জড়ো হওয়ায় এমন উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে। একই অবস্থা সেন্টমার্টিন, ইনানী, পাটুয়ারটেকসহ অন্যান্য পর্যটন স্পটসমূহে।
বাংলাদেশ ট্যুরিজম সার্ভিসেস এসোসিয়েশন কঙবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার জানান, কঙবাজারের প্রায় ৫শত হোটেল-মোটেল ও গেস্ট হাউসে প্রায় দেড় লাখ পর্যটকের রাত যাপনের সুবিধা রয়েছে। আর এবারের সাপ্তাহিক ছুটিতে আশি থেকে শতভাগ পর্যন্ত হোটেল কক্ষ পূর্ণ রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় পিকনিক বাসের সাথে ট্রাকের মুখোমুখি সংঘর্ষ
পরবর্তী নিবন্ধমীরসরাইয়ে আগুনে দগ্ধ ব্যবসায়ীর মৃত্যু