সেতু নেই, নিত্য দুর্ভোগ

লিচুবাগান ফেরিঘাট

কাপ্তাই প্রতিনিধি | বৃহস্পতিবার , ১০ জুন, ২০২১ at ৮:১৩ পূর্বাহ্ণ

লিচুবাগানে কর্ণফুলী নদীর উপর সেতু না থাকায় চলাচলে মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। সারাপথ নিরাপদে পৌঁছলেও লিচুবাগানে এসে থমকে যেতে হচ্ছে সবাইকে। ঘাটে যদি ফেরি পাওয়া যায় তাহলে পারাপরে লাগে ২০ মিনিট। আর যদি ফেরি ঐ পাড়ে থাকে তাহলে সেখান থেকে ফেরি আসবে আবার যাবে তখন লেগে যায় প্রায় ৩০ মিনিটেরও বেশি সময়। সেতু থাকলে পার হতে সময় লাগতো মাত্র ৩০ সেকেন্ড। অথচ যোগাযোগের ক্ষেত্রে এই ফেরি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
জানা গেছে তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবানের সাথে সড়ক যোগাযোগের জন্য কাপ্তাই ও রাঙ্গুনিয়া উপজেলার সীমান্তবর্তী এলাকা দিয়ে প্রবাহিত কর্ণফুলী নদীর উপরে থাকা এই ফেরি প্রধান মাধ্যম হিসেবে কাজ করছে। এছাড়াও কক্সবাজার এবং টেকনাফের সাথে যোগাযোগের ক্ষেত্রেও কর্ণফুলী নদীর এই স্থানটি বিশেষ গুরুত্বপূর্ণ। সারাপথ নিরাপদে আসতে পারলেও এখানে এসেই থমকে যেতে হচ্ছে সবাইকে।
প্রতিদিন এই ফেরীর উপর দিয়ে ৫ শতাধিক ছোট-বড় যান বাহন চলাচল করছে বলে জানা গেছে। এছাড়া অসংখ্য মানুষও এই এলাকা দিয়ে নৌকা ও সাম্পান যোগে যাতায়াত করছেন। সেতু না থাকায় সবাইকে কষ্ট ভোগ করতে হচ্ছে।
রাইখালীতে অবস্থিত রাঙামাটি জেলার একমাত্র পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলতাফ হোসেন বলেন, গবেষণা কেন্দ্রের প্রয়োজনে প্রতিদিন এই ফেরি দিয়ে যাতায়াত করতে হয়। অনেক বৈজ্ঞানিক কর্মকর্তা এই গবেষণা কেন্দ্রে আসেন। কিন্তু ফেরির কারণে সহজে যাতায়াত করা যাচ্ছে না। লিচুবাগান ফেরিঘাটে দ্রুততম সময়ের মধ্যে একটি সেতু নির্মাণের উদ্যোগ নেওয়ার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং সেতু মন্ত্রণালয়ের প্রতি অনুরোধ জানিয়েছেন।
নারানগিরি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, লিচুবাগন ফেরিঘাটে সেতু না থাকায় রাইখালীতে উৎপাদিত কষিপণ্য এবং মৌসুমী ফলমূল বিশেষ করে আম, জাম, কলা, কাঁঠাল, আনারস, আখ, ইত্যাদি পরিবহনে দুর্ভোগ পোহাতে হচ্ছে। এর ফলে উৎপাদনকারী ব্যক্তি বা সংস্থা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এই ফেরির উপর দিয়ে সাধারণ জনগণের পাশাপাশি সেনাবাহিনী, বিজিবি এবং পুলিশেরও বিপুলসংখ্যক যানবাহনও প্রতিদিন চলাচল করে থাকে। তারাও ফেরির কাছে এসে পারাপরের জন্য দীর্ঘ সময় অপেক্ষায় থাকেন।

পূর্ববর্তী নিবন্ধপ্রফেসর অনুপম সেনের সঙ্গে ইউএসটিসির চেয়ারম্যান ও উপাচার্যের সাক্ষাৎ
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে করোনা প্রতিরোধক বুথ স্থাপন