সেই ২৮ অজগরের বাচ্চা ইকোপার্কে অবমুক্ত

সীতাকুণ্ড প্রতিনিধি | বৃহস্পতিবার , ১৫ জুলাই, ২০২১ at ১০:২৩ পূর্বাহ্ণ

সীতাকুণ্ড ইকোপার্ক ও বোটানিক্যাল গার্ডেনের গহীন জঙ্গলে কৃত্রিমভাবে ফোটানো অজগর সাপের ২৮টি বাচ্চা অবমুক্ত করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে সাপের এই বাচ্চাগুলো অবমুক্ত করেন চট্টগ্রাম চিড়িয়াখানার ব্যবস্থাপনা কমিটির সচিব রুহুল আমিন।
এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহাদাত হোসেন, ডেপুটি কিউরেটর শাহাদাত হোসেন, ইকোপার্কের রেঞ্জ কর্মকর্তা মো. আলমগীরসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।
জানা যায়, চট্টগ্রাম চিড়িয়াখানায় ইনকিউবেটরে অজগর সাপের ৩১টি ডিম ৬৭ দিন রাখা হয়। গত ২২ জুন ডিমগুলো থেকে ২৮টি বাচ্চা হয়। বাকি তিনটি ডিম নষ্ট হয়ে যায়।
চিড়িয়াখানা ব্যবস্থাপনা কমিটির সচিব মো. রুহুল আমিন জানান, ২০১৯ সালের জুনে চট্টগ্রাম চিড়িয়াখানায় হাতে তৈরি ইনকিউবেটরে ২৫টি অজগর সাপের বাচ্চা ফোটানো হয়, যা দেশে প্রথম। পরবর্তীতে সাপের বাচ্চাগুলোকে বন্য পরিবেশে অবমুক্ত করা হয়েছিল।
সীতাকুণ্ড বোটানিক্যাল গার্ডেন ও ইকোপার্কের রেঞ্জ কর্মকর্তা মো. আলমগীর বলেন, অজগরের বাচ্চাগুলো পার্কের ফটক থেকে এক কিলোমিটার দূরে সুপ্তধারা ঝর্ণার কাছে ছড়ায় অবমুক্ত করা হয়। বাচ্চাগুলোর বেঁচে থাকার জন্য খাবারের অভাব হবে না বলে জানান তিনি।
তবে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মো. শাহাদাত হোসেন বলেন, ছাড়ার সময় বাচ্চাগুলোর দৈর্ঘ্য ছিল ২ ফুট করে। বাচ্চাগুলো শারীরিক গঠনে দুর্বল মনে হয়েছে। ফলে তারা অন্য জন্তুর শিকার হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধশিথিল লকডাউনে ভার্চুয়ালি চলবে বিচারকাজ
পরবর্তী নিবন্ধকারাগারে নারী ইউপি সদস্যসহ দুই যুবক