সেই মোতালেবের পেট থেকে বের হলো আরো ৮ কলম

| মঙ্গলবার , ৩০ মে, ২০২৩ at ৫:৩৩ পূর্বাহ্ণ

কোনো অস্ত্রোপচার ছাড়াই আরো আটটি কলম বের করা হয়েছে সেই মানসিক প্রতিবন্ধী আব্দুল মোতালেবের পেট থেকে। গতকাল দুপুরে সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালে অ্যান্ডোসকপির মাধ্যমে কলমগুলো বের করেন চিকিৎসকরা। এ নিয়ে দুই দফায় অস্ত্রোপচার ছাড়াই মোট ২৩টি কলম বের করা হলো ওই রোগীর পেট থেকে। খবর বাংলানিউজের।

এর আগে ২৫ মে ওই রোগীর পেট থেকে ১৫টি কলম বের করা হয়। মেডিকেল সায়েন্সের ইতিহাসে বিনা অস্ত্রোপচারে রোগীর পেট থেকে এতগুলো কলম বের করার ঘটনা এটিই প্রথম বলে দাবি চিকিৎসকদের। ওই রোগী একজন মানসিক প্রতিবন্ধী। তিনি সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার খুকনি আটার দাগ গ্রামের বাসিন্দা। মোতালেব ৪৫ বছর ধরে বিভিন্ন সময়ে এসব কলম আস্ত গিলে খেয়েছেন বলে চিকিৎসকদের ধারণা।

শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের প্রধান ডা. জাহিদুল ইসলাম জানান, সোমবার প্রায় এক ঘণ্টারও বেশি সময় অ্যান্ডোসকপির মাধ্যমে আরও ৮টি কলম বের করা হয়েছে। তার পেটে আর কলম নেই। বর্তমানে রোগী সুস্থ আছেন।

তিনি বলেন, দীর্ঘদিন পেটে ব্যথায় ভুগতে থাকা মোতালেবের রোগ ডায়াগনোসিস করা যাচ্ছিল না। আমাদের এখানে ভর্তি হওয়ার পর অ্যান্ডোসকপি করে পাকস্থলীতে অনেকগুলো কলম দেখতে পাই। ঝুঁকিপূর্ণ হলেও আমরা কলমগুলো বের করার সিদ্ধান্ত নিই। এখানে রক্তক্ষরণের শঙ্কা ছিল, ইনজুরি হওয়ার ভয় ছিল। বৃহস্পতিবার তিন ঘণ্টাব্যাপী অ্যান্ডোসকপির মাধ্যমে একটি করে ধরে ধরে ১৫টি কলম বের করা হয়। ভেতরে আরো বেশ কয়েকটি কলম থাকার বিষয়টি নিশ্চিত হই। আজ (গতকাল) আবারও অ্যান্ডোসকপি করে আটটি কলম বের করা হয়। মেডিকেল সাইন্সের ইতিহাসে পেটের মধ্যে এতগুলো কলম বের করার ঘটনা এটিই প্রথম। সম্ভবত আমরাই প্রথম এই সাফল্যের কাজটি করতে পেরেছি।

মোতালেবের মা লাইলী বেগম বলেন, এক বছর ধরে তার ছেলের পেটের ব্যথা। বিভিন্ন হাসপাতালে চিকিৎসা করেও সুস্থ হয়নি। ১৫ দিন আগে সমস্যা আরো বাড়ে, খেতে পারে না, বমি করে। এ কারণে তাকে এই হাসপাতালে আনা পর পরীক্ষানিরীক্ষা করে পেটের মধ্য থেকে কলম বের করেন চিকিৎসকরা। তিনি বলেন, ১২ বছর ধরে তার ছেলে মানসিক রোগী। মানসিক চিকিৎসককেও দেখানো হয়েছে। কলমগুলো সে অজ্ঞান অবস্থায় খেয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ২০২৬ সালে নতুন শিক্ষাক্রমে এসএসসি পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে শিপইয়ার্ডে প্লেট চাপায় শ্রমিক নিহত