সুদানে ‘রাস্তায় পড়ে থাকা মরদেহ খাচ্ছে কুকুরে ’

| শনিবার , ১০ জুন, ২০২৩ at ৫:৩৯ পূর্বাহ্ণ

সুদানের রাজধানী খার্তুমের দখল নিয়ে সাত সপ্তাহেরও বেশি সময় ধরে দেশটির দুই বাহিনীর লড়াই চলছে। সেনাবাহিনী এবং আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) এই লড়াইয়ে প্রাণ হারিয়েছেন অনেক মানুষ। বিভিন্ন দেশের হস্তক্ষেপে অস্ত্রবিরতি ঘোষণা করা হলেও তা মানছে না দুই বাহিনীর কেউই। যুদ্ধে এখন পর্যন্ত কত মানুষ মারা গেছে, সে হিসাব কেউ জানে না। কিন্তু ধারণা করা হয় এই সংখ্যা এক হাজারেরও বেশি। তাদের মধ্যে বহু বেসামরিক মানুষও রয়েছে। খবর বাংলানিউজের।

এদিকে দুই বাহিনীর লড়াইয়ের মধ্যে নতুন এক সমস্যায় পড়েছেন খার্তুমের বাসিন্দারা। শহরের রাস্তায় রাস্তায় যেসব মরদেহ পড়ে আছে সেগুলো কী করবেন তা বুঝে উঠতে পারছেন না। কেউ কেউ মরদেহ নিয়ে গিয়ে নিহতের বাড়ির ভেতরে কবর দিচ্ছেন। আবার অনেকস্থানে বাসিন্দারা দেখতে পান, কুকুর কামড়ে কামড়ে মরদেহ খাচ্ছে।

খার্তুমের (ছদ্মনাম) বাসিন্দা ওমর বলেন, আমি তিনজনকে তাদের নিজেদের বাড়ির ভেতরে কবর দিয়েছি। আর বাকিদের কবর দিয়েছে আমি যে রাস্তায় থাকি তার প্রবেশ মুখে। ‘কুকুর কামড়ে কামড়ে মরদেহ খাচ্ছেঘরের দরজা খুলে এই দৃশ্য দেখার চেয়ে এটা করাই ভালো। ’ওমর কমপক্ষে ২০ জনকে কবর দিয়েছেন। তিনি বিবিসিকে, ‘আমার এক প্রতিবেশী তার বাড়িতে নিহত হয়েছেন। আমি কিছুই করতে পারিনি। তার বাড়ির মেঝের টাইলস তুলে সেখানে তাকে কবর দিয়েছি। তিনি আরও বলেন, ‘রাস্তায় পড়ে থাকা মরদেহগুলো গরমে পচে যাচ্ছে। আমি কী বলতে পারি? খার্তুমের কিছু কিছু এলাকা এখন কবরস্থানে পরিণত হচ্ছে। ‘নিহতদের অনেককে খার্তুম বিশ্ববিদ্যালয়ের কাছের কিছু এলাকায় কবর দেওয়া হয়েছে। এটা একটা তেলের স্টেশনের পাশে, সবাই এই জায়গাটি চেনেন। বাকিদের কবর দেওয়া হয়েছে মোহামেদ নাগিব রোডের কাছের কিছু এলাকায়।

পূর্ববর্তী নিবন্ধসুদানে জাতিসংঘ দূতকে অবাঞ্ছিত ঘোষণা
পরবর্তী নিবন্ধবান্দরবানে অপহৃত ২ শ্রমিককে এখনও ছাড়েনি কেএনএফ