সীতাকুণ্ডে শিপ ইয়ার্ডে হামলা, আহত ৪

স্ক্র্যাপ বিক্রি নিয়ে বিরোধ

সীতাকুণ্ড প্রতিনিধি | বুধবার , ৫ মে, ২০২১ at ৬:৩৮ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডে শিপ ব্রেকিং ইয়ার্ডে স্ক্র্যাপ ব্যবসাকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় ৪ ব্যবসায়ী আহত হয়েছেন। গত সোমবার রাতে উপজেলার দক্ষিণ শীতলপুর তেঁতুলতলায় এ ঘটনা ঘটে। পরে স্থানীয় ইউনিয়ন পরিষদের এক মেম্বারসহ ৭ জনকে আসামি করে গতকাল থানায় একটি অভিযোগ দেওয়া হয়েছে। তবে ওই ইউপি সদস্য দাবি করেন, হামলায় আহতরা ইয়ার্ডে চাঁদাবাজির চেষ্টা করেছিলেন। তিনি খবর পেয়ে জনপ্রতিনিধি হিসেবে সেখানে গিয়েছিলেন।
থানায় দেয়া অভিযোগ সূত্রে জানা যায়, সাগর উপকূলে অবস্থিত আরব শিপ ব্রেকিং ইয়ার্ডের স্ক্র্যাপ জাহাজের পুরাতন মোটর টেন্ডারের মাধ্যমে ১শ ৫২ টাকা কেজি দরে ক্রয় করেছেন টেন স্টার সিন্ডিকেট নামে একটি প্রতিষ্ঠান। টেন্ডারের শর্তানুসারে দুই লাখ টাকা অগ্রিম দেওয়া হয় ইয়ার্ড মালিককে। করোনা মহামারি ও চলমান লকডাউনের কারণে ক্রয়কৃত মালের বাজার মূল্য কমে যাওয়ায় তারা ইয়ার্ড মালিককে কেজি প্রতি কিছু ছাড় দিতে অনুরোধ করেন। কিন্তু ইয়ার্ড মালিক তাদের অনুরোধ না রেখে ২৭ টাকা কমে অপর এক ব্যবসায়ীর কাছে মাল বিক্রি করে দেন। এতে পূর্বের ব্যবসায়ীরা এর প্রতিবাদ জানান। গত সোমবার রাত ৮টার দিকে প্রতিবাদ করে বেরিয়ে আসার সময় স্থানীয় ইউপি সদস্য ইয়াকুবের নেতৃত্বে একদল সন্ত্রাসী টেন স্টার সিন্ডিকটের সদস্যদের উপর হামলা চালান। এতে জখম হন নুর মুহাম্মদ, সাহাবউদ্দিন, রুবেল ও নাজমুল হাসান। তাদের মধ্যে তিনজনকে প্রাথমিক চিকিৎসা শেষে ছেড়ে দেওয়া হলেও মুমূর্ষু অবস্থায় নুর মুহাম্মদকে বেসরকারি একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
আহত ব্যবসায়ী সাহাবউদ্দিন জানান, ইয়ার্ড মালিক রুবেল ও তার ভাই সোহেলের কাছে তার ক্রয়কৃত মালের বর্তমান অবস্থার কথা বিবেচনা করে কিছু টাকা কমানোর অনুরোধ করেছেলেন। কিন্তু তারা তা না করে তাদের অগ্রিম টাকা ফেরত না দিয়ে মালামালগুলো মেম্বার ইয়াকুব মনোনীত এক ব্যবসায়ীর কাছে বিক্রি করে দেন। এসময় তারা ইয়ার্ডে গিয়ে এর প্রতিবাদ জানান। কিন্তু ইয়ার্ড থেকে বেরিয়ে আসার সময় ইউপি সদস্য ইয়াকুব ও তার সহযোগীরা তাদের উপর হামলা চালান। তিনি এ ঘটনায় মেম্বার ইয়াকুব, ইসমাইল, শাহীন ও সেলিমসহ সাতজনকে আসামি করে থানায় একটি অভিযোগ দিয়েছেন।
তবে অভিযুক্ত মেম্বার ইয়াকুব বলেন, টেন স্টার সিন্ডিকেটের সদস্যরা ইয়ার্ডের বাইরে গাড়ি আটকিয়ে চাঁদা দাবি করছিলেন। ওই সময় পুরনো জাহাজের মোটর ব্যবসায়ী লিটন বিষয়টি স্থানীয় মেম্বার হিসাবে আমাকে জানালে আমি ঘটনাস্থলে সুরাহা করতে যাই। এসময় টেন স্টার সিন্ডিকেটের কয়েকজন সদস্য আমার উপর হামলার চালিয়ে চাঁদা না দিলে গাড়ি ছাড়বে না বলে হুমকি দেন। এতে আমার ডান হাত ও মাথায় আঘাত পাই। পরে তাদের নিজেদের কোন্দলে তাদেরই একজন (নুর মোহাম্মদ) সামন্য আহত হন।
আরব শিপ ইয়ার্ডের মালিক মো. রুবেল বলেন, ওরা ইয়ার্ডের বাইরে গাড়ি আটকিয়ে বিক্রিত মালের ৫০ পারসেন্ট কমিশন ছেয়েছিলেন। এতে স্থানীয় ইয়াকুব মেম্বার বাঁধা দিলে তাদের সাথে মারামারি হয়। সীতাকুণ্ড মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বিষয়টি নিশ্চিত করে বলেন, ঘটনাটি তদন্ত করা হচ্ছে। তদন্ত শেষে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধ২৭ বছর পর বিচ্ছেদ
পরবর্তী নিবন্ধরাউজানে প্রবাসীর স্ত্রীকে জবাই করে হত্যার চেষ্টা