সীতাকুণ্ডে বাস থেকে দুই কোটি টাকার হেরোইন উদ্ধার

‘ধরিয়ে দিল প্রশিক্ষিত কুকুর’

সীতাকুণ্ড প্রতিনিধি | শনিবার , ১০ জুন, ২০২৩ at ৪:৪৮ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডে যাত্রীবাহী বাসে তল্লাশি চালিয়ে দুই কেজি হেরোইন উদ্ধার করা হয়েছে। গতকাল শুক্রবার সকালে উপজেলার ঢাকাচট্টগ্রাম মহাসড়কের সোনাইছড়ি এলাকায় চট্টগ্রামমুখী সড়কে চেকপোস্ট বসিয়ে এই অভিযান চালানো হয়।

অভিযানে অংশ নেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহাদাত হোসেন, চট্টগ্রাম মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বাংলাদেশ পুলিশ বাহিনীর একটি দল। এর আগে গত শনিবার উপজেলার ভাটিয়ারি বাজার এলাকা থেকে এক কেজি হেরোইন উদ্ধার করেছিল বিজিবির এই দল। এক সপ্তাহের ব্যবধানে হেরোইনের আরও একটি বড় চালান ধরা পড়ল।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহাদাত হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে হেরোইন পাচারের খবর পেয়ে শুক্রবার সকালে মহাসড়কের সোনাইছড়ি এলাকায় অবস্থান নেন তারা। এ সময় কুষ্টিয়া থেকে ছেড়ে আসা চট্টগ্রামমুখী সুপারসনি পরিবহন থামিয়ে ভেতরে তল্লাশি চালানো হয়। এ সময় গাড়িতে মালপত্র রাখার জায়গায় একটি ব্রাউন পেপার ব্যাগ স্কচটেপ মোড়ানো অবস্থায় পড়ে থাকতে দেখা যায়। ব্যাগটি খুললে ভেতর থেকে ১১টি বায়ুনিরোধক পলিথিনে মোড়ানো হেরোইন উদ্ধার করা হয়। উদ্ধার করা হেরোইনের ওজন দুই কেজি, যার মূল্য প্রায় ২ কোটি টাকা। বাসের ভেতরে থাকা ৪০ জন যাত্রীর মধ্যে উদ্ধার করা ব্যাগটি কার তা নিশ্চিত হওয়া যায়নি। যাত্রীরা কেউ ব্যাগটির দায়িত্ব নেয়নি।

বাসটির চালক মফিজুল ইসলাম জানান, গত বৃহস্পতিবার বিকেল পাঁচটায় মেহেরপুর থেকে গাড়িটি ছেড়ে আসে। রাতে গাড়িটি ঈশ্বরদী আসার পর আগের চালক, সহকারী ও সুপারভাইজার গাড়ি থেকে নেমে যান। এরপর তিনি, নতুন সহকারী ও সুপারভাইজার দায়িত্ব নেন। ঢাকার পর থেকে বিভিন্ন স্থানে যাত্রী নামিয়ে আসছেন বলে জানান তিনি। গতকাল সকাল ছয়টার দিকে বিজিবি সদস্যরা সংকেত দিলে তিনি গাড়িটি থামান। এরপর যাত্রীদের বিভিন্ন মালামাল তল্লাশি করে একটি ব্যাগের ভেতর থেকে হেরোইন উদ্ধার করে বিজিবি, কিন্তু সেটা কোন যাত্রীর লাগেজ, তা বের করা যায়নি।

চট্টগ্রাম অঞ্চলের বিজিবি ৮এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শাহেদ মিনহাজ সিদ্দিকী জানান, মেহেরপুর থেকে বাসটি চট্টগ্রামের উদ্দেশে ছাড়ার সময় তারা হেরোইনের চালানের খবর পান। তারা বিশেষ প্রশিক্ষিত কুকুরের মাধ্যমে যাত্রীর লাগেজ থেকে হেরোইনগুলো উদ্ধার করেন। গত শনিবারের উদ্ধার হওয়া হেরোইনের সঙ্গে গতকাল উদ্ধার হেরোইন পাচারের যোগসূত্র রয়েছে বলে তাদের ধারণা। ওই বাসটিও মেহেরপুর থেকে ছেড়েছিল।

সীতাকুণ্ড থানার পরিদর্শক (তদন্ত) আবু সাঈদ বলেন, এ ঘটনায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর একটি মামলা করেছে।

পূর্ববর্তী নিবন্ধরাঙামাটিতে অটোরিকশা পুড়িয়ে দিল অস্ত্রধারী সন্ত্রাসীরা
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডের সারজানা ঢাবির ভর্তি পরীক্ষায় দ্বিতীয়