সীতাকুণ্ডে অগ্নিদগ্ধদের পাশে বিভিন্ন ব্যক্তি ও সংগঠন

আজাদী ডেস্ক  | মঙ্গলবার , ১৪ জুন, ২০২২ at ৭:৫৪ পূর্বাহ্ণ

 

 

সীতাকুণ্ডের বিএম কন্টেনার ডিপোতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে হাপা হারানো তিন যুবকের দায়িত্ব নিয়েছেন সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন। তাদের শরীরে কৃত্রিম হাত ও পা সংযোজনের সমপূর্ণ চিকিৎসাভার বহন করবেন তিনি। হাতপা হারানো তিন যুবক হচ্ছেনহৃদয় (১৭), মো. হযরত আলী (৩৮) ও মো. মারুফ হোসেন (২৪)। তারা বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ২৬ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন। গতকাল চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন বিস্ফোরণের ঘটনায় আহতদের দেখতে যান আ জ ম নাছির উদ্দিন। এসময় তিনি আহতদের চিকিৎসা সেবা প্রদানের জন্য চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসানের কাছে আর্থিক সহায়তার চেক হস্তান্তর করেন। পরে তিনি হাসপাতালে চিকিৎসাধীন বিস্ফোরণে আহতদের খবরাখবর নেন বিভিন্ন ওয়ার্ড ঘুরে। নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন গতকাল ২৬ নম্বর অর্থোপেডিক্স ওয়ার্ডে গিয়ে মো. হৃদয়, মো. হযরত আলী ও মো. মারুফ হোসেনদের সাথে কথা বলেন। তাদের মধ্যে পা হারানো হৃদয়ের কৃত্রিম পা ও কনুই থেকে হাত কেটে ফেলা মো. হযরত আলী ও মো. মারুফ হোসেনের কৃত্রিম হাত সংযোজনের চিকিৎসার দায়িত্ব গ্রহণ করার ঘোষণা দেন। উপস্থিত সাংবাদিকদের আ জ ম নাছির উদ্দীন বলেন, সীতাকুণ্ডের ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে আহতদের পাশে আমাদের দাঁড়াতে হবে। তাদের সঠিক ও সুষ্ঠু চিকিৎসাসেবা যাতে নিশ্চিত হয় সেজন্য চিকিৎসকদের প্রতি অনুরোধ জানান তিনি। পরে তিনি হাসপাতালের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় অংশ নেন।

আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলাম : আওয়ামী লীগের কেন্দ্রিয় কার্যনির্বাহী কমিটির উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলামের পক্ষ থেকে অগ্নিদগ্ধ রোগীদেরকে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। গতকাল চমেক হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় অগ্নিদগ্ধ রোগীদের আবারও দেখতে যান এই আওয়ামী লীগ নেতা। সেখানে বিভিন্ন ওয়ার্ডে ভর্তি অগ্নিদগ্ধ রোগীদের পাশে কিছুক্ষণ সময় কাটান এবং খোঁজখবর নেন। তিনি ব্যক্তিগত পক্ষ থেকে রোগীদের হাতে আর্থিক সহায়তা তুলে দেন। এই সময় তাঁর সাথে উপস্থিথ ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালাক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শামীম আহসান, রেজায়ানুল রায়হান প্রমুখ।

নিষ্ঠা ফাউন্ডেশন : ফ্যান, টয়লেট চেয়ার ও ক্রাচ নিয়ে এবার সীতাকুণ্ড বিএম ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় আহতদের পাশে দাঁড়িয়েছে সেবামূলক সংস্থা নিষ্ঠা ফাউন্ডেশন। গতকাল সোমবার ফাউন্ডেশনের পক্ষ থেকে ৫ টি ফ্যান, ২ টি টয়লেট চেয়ার ও ২ ক্রাচ সহ খাবার পানি, প্রয়োজনীয় ওষুধপত্র, নতুন কাপড় ও নগদ ২০ হাজার টাকা প্রদান করা হয়। ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবক তামিমা সাখী, জুনায়েদ হোসেন, তুলি ননদি, তন্নি দাস, সুকান্ত এতে অর্থায়ন করেন।

ফাউন্ডেশনের ট্রাস্টি ও ভাইস চেয়ারম্যান এম এ সবুর জানান, সীতাকুণ্ড ট্রাজেডির পর থেকে চমেক হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের জন্য নিষ্ঠা ফাউন্ডেশনের পক্ষতে রক্তদান, রোগীদের এ্যাম্বুলেন্স সেবা, প্রয়োজনীয় ওষুধ ও খাদ্যপানীয় সরবরাহ, অক্সিজেন সিলিন্ডার সহ প্রাথমিক চিকিৎসা অব্যাহত রয়েছে। তারই ধারবাহিকতায় সোমবার রোগীদের জন্য ফ্যান, টয়লেট চেয়ারসহ প্রয়োজনীয় সামগ্রী প্রদান করা হয়। শুধু সীতাকুণ্ডে অগ্নিদগ্ধ নয় মেডিকেলে চিকিতসাধীন বেওয়ারিশ অন্যান্য রোগীদের ওষুধ বিতরণ, লাশ দাফনকাফন ও খাবার বিতরণ করা হচ্ছে নিষ্ঠা ফাউন্ডেশনের পক্ষ থেকে।

পূর্ববর্তী নিবন্ধচবি বাংলা অনুবাদ কমিটির সভা
পরবর্তী নিবন্ধডবলমুরিং থানা আওয়ামী লীগ সমন্বয় কমিটির মতবিনিময়