‘সি’ ইউনিটে পাসের হার ২১%

শেষ হল চবির ভর্তিযুদ্ধ

চবি প্রতিনিধি | শুক্রবার , ২৬ মে, ২০২৩ at ৫:১৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথমবর্ষের ‘ডি১’ উপইউনিটের পরীক্ষার মাধ্যমে গতকাল শেষ হয়েছে ভর্তিযুদ্ধ। এছাড়া গতকাল ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়েছে। একই সঙ্গে ‘সি১’ ও ‘সি২’ ইউনিটের ফলাফলও প্রকাশ করা হয়েছে। গত বুধবার রাত সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও ফেসবুক ভেরিফাইড পেজে ফলাফল প্রকাশ করা হয়। ‘সি’ ইউনিটের পরীক্ষায় ২১ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। অন্যদিকে ‘সি১’ ইউনিটে ৪০ শতাংশ এবং ‘সি২’ ইউনিটে ১১ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। ব্যবসায় প্রশাসন অনুষদের বিষয়গুলোর জন্য বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা ‘সি’ ইউনিট, মানবিক বিভাগের শিক্ষার্থীরা ‘সি১’ ইউনিট ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ‘সি২’ ইউনিটে পরীক্ষা দেন।

এবারের ‘সি’ ইউনিটের পরীক্ষায় পাস করেছেন ৩ হাজার ৩১৮জন। ন্যূনতম ৪০ নম্বর না পেয়ে ফেল করেছেন ১২ হাজার ৪৪৩ জন শিক্ষার্থী। মোট পরীক্ষা দিয়েছিল ১৫ হাজার ৭৬১ জন। ‘সি১’ ইউনিটে ৪৯৪ জনের মধ্যে পাস করেছেন ১৯৮ জন। ফেল হয়েছে ২৯৬ জন। ‘সি২’ ইউনিটে ১ হাজার ৬৩৪ জনের মধ্যে পাস করেছেন ১৮১ জন। ফেল করেছেন ১ হাজার ৪৫৩ জন।

সি’ ইউনিট ভর্তি কমিটির কোঅর্ডিনেটর ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর মো. হেলাল উদ্দিন নিজামী বলেন, এবারে ‘সি’, ‘সি১’ ও ‘সি২’ তিনটি ইউনিটে বাণিজ্য, মানবিক ও বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীদের আলদা আলাদা প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া হয়েছে। আমরা রাতে ফলাফল প্রকাশ করেছি। পরীক্ষা পাসের হার সি ইউনিটে ২১ দশমিক ০৫ শতাংশ, সি১ ইউনিটে ৪০ দশমিক ০৮ শতাংশ এবং সি২ ইউনিটে ১১ দশমিক ০৮ শতাংশ। চবি প্রক্টর ড. নূরুল আজিম সিকদার বলেন, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়া সব ইউনিটের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। ভর্তি পরীক্ষা চলাকালীন সময় কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

পূর্ববর্তী নিবন্ধদুই সপ্তাহ পর রিজার্ভ ফের ৩০ বিলিয়নের নিচে
পরবর্তী নিবন্ধকাতার থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী