সিঙ্গাপুর প্রেসিডেন্ট এওয়ার্ড পেলেন প্রথম বাংলাদেশী কবির হোসেন

করোনাকালে মানবিক সহায়তার দৃষ্টান্ত

শাহাদাত রাসেল চৌধুরী, সিঙ্গাপুর থেকে | শুক্রবার , ১৬ অক্টোবর, ২০২০ at ৫:৫৩ অপরাহ্ণ

সিঙ্গাপুর সরকারের সর্বোচ্চ সম্মাননা হচ্ছে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট এওয়ার্ড। এবার প্রথম বাংলাদেশী হিসেবে বাংলাদেশের বশোদ্ভূত ব্যবসায়ী কবির হোসেন পেয়েছেন সেই পুরস্কার।
কবির হোসেন ছাড়াও আরো এক বাংলাদেশী এই পুরস্কার পেয়েছেন।
একজন সফল উদ্যোক্তা কবির হোসেন সিঙ্গাপুরে অবস্থানরত প্রবাসীদের কাছে মানবতার ফেরিওয়ালা হিসেবে পরিচিত।
করোনা পরিস্থিতি মোকাবেলায় তিনি দেশপ্রেম এবং বাংলাদেশী অভিবাসী শ্রমিকদের কথা চিন্তা করে সিঙ্গাপুর সরকারের পাশাপাশি মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে নজর কেড়েছেন সিঙ্গাপুর সরকারের যার সম্মাননা স্বরুপ সিঙ্গাপুর সরকারের সর্বোচ্চ এই সম্মাননা তাকে প্রদান করা হয়।
আজ শুক্রবার (১৬ অক্টোবর) সিঙ্গাপুর সময় দুপুর দেড়টায় সিঙ্গাপুরের রাষ্ট্রীয় ভবন ইস্তানায় সিঙ্গাপুরের রাষ্ট্রপতি হালীমা ইয়াকুবের কাছ থেকে অনুষ্ঠানিকভাবে তিনি এই পুরস্কার গ্রহণ করেন।
সিঙ্গাপুরে বিভিন্ন বিষয়ে অবদান রাখার জন্য যে ২০০ জনকে পুরস্কৃত করা হয় তাদের মধ্যে কবির হোসেনের নাম আসে ৪৫ জনের মধ্যে।
দুইজন বাংলাদেশীর এই পুরস্কার প্রাপ্তিতে সিঙ্গাপুরে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদের মধ্যে ব্যাপক উদ্দীপনা ছড়িয়ে পড়ে।
উল্লেখ্য, ব্যবসায়ী কবির হোসেন করোনা পরিস্থিতির শুরুর দিকে সিঙ্গাপুরে লকডাউন থাকা অবস্থায় এবং পবিত্র রমজান উপলক্ষে প্রবাসীদের কথা চিন্তা করে নিজের স্ত্রীকে সাথে নিয়ে নিজস্ব পরিবহনের মাধ্যমে বাংলাদেশী প্রবাসীদের মাঝে রমজানের বিভিন্ন খাদ্য সামগ্রী ও ইফতার সহ অসংখ্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র নিজে গিয়ে পৌঁছে দিয়েছেন।
তিনি প্রতিদিন গড়ে ৬০০ জনকে খাদ্য সামগ্রী বিতরণ করতেন এবং প্রবাসীদের অনেক ব্যক্তিগত সমস্যাও সমাধান করার চেষ্টা করেছেন।
সিঙ্গাপুর সরকার ও বিভিন্ন এনজিও অভিবাসীদের জন্য সারাবিশ্বের মধ্যে দৃষ্টান্ত স্থাপন করেছে করোনা পরিস্থিতিতে। তাদের পাশাপাশি কবির হোসেন প্রবাসীদের পাশে গিয়ে দাঁড়িয়ে প্রবাসীদের আস্থা ও ভালোবাসা অর্জন করেছেন।
তার মানবিক কর্মকাণ্ড সম্পর্কে কবির হেসেন বলেন, “নিজ দেশের প্রতি ভালোবাসা ও প্রবাসীদের প্রতি নিজের দায়িত্ব থেকে আমি আমার সাধ্যমতো চেষ্টা করেছি। কোনো কিছুর আশা করে বা সম্মানিত হওয়ার জন্য নয়, প্রবাসীদের প্রতি ভালোবাসা থেকে নিজের স্ত্রীকে সাথে নিয়ে নিজস্ব অর্থ ব্যয় করে চেষ্টা করেছি যেন প্রবাসী বাংলাদেশীরা একটু ভালো থাকেন।”
তিনি মনে করেন, সিঙ্গাপুরে অনেক বড় বড় ব্যবসায়ী রয়েছেন যারা একটু চেষ্টা করলে এবং সাহায্যের হাত বাড়িয়ে দিলে বিভিন্ন সময়ে বিভিন্ন সমস্যায় পড়া বাংলাদেশী প্রবাসীরা উপকৃত হতে পারে। ব্যক্তি জীবনে অতি সাধারণ এবং ধার্মিক একজন মানুষ কবির হোসেন।
ব্রুকলিনজ স্টেইনলেস স্টিল প্রাইভেট লিমিটেড ও এসজি ওয়ে পিটি লিমিটেডের সিইও কবির হোসেন ১৯৮১ সালের ৪ জানুয়ারি কুমিল্লা জেলার চান্দিনার সাইকোটে জন্মগ্রহণ করেন। তার বাবা আবদুল গফুর, মা তুরা বেগম। দুই বোন দুই ভাইয়ের মধ্যে সবার বড় তিনি।
ছোট ভাই কাউছার আহমেদ পেশায় ইঞ্জিনিয়ার, থাকেন সিঙ্গাপুরে।
কবির হোসেনের স্ত্রী নূরিয়া বেগম সিঙ্গাপুরে ভারতীয় বংশোদ্ভুত মুসলিম। ৫ বছরের এক ছেলে আমির ইহসান এক মেয়ে যোয়াকে নিয়ে সিঙ্গাপুরের বেন্ডামিরে বসবাস করছেন।
চান্দিনা পাইলট হাই স্কুল থেকে ১৯৯৭ সালে এসএসসি, চান্দিনা রেদোয়ান আহমেদ ডিগ্রী কলেজ থেকে এইচএসসি পাস করে ২০০০ সালে সিঙ্গাপুরে জীবিকার সন্ধানে আসেন কবির হোসেন।
একটি স্টেইনলেস স্টিল কোম্পানিতে সাধারণ কর্মচারী হিসেবে কর্মজীবন শুরু করে পরিশ্রম, মেধা আর সততা দিয়ে একই কোম্পানির প্রজেক্ট ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেছেন ২০১২ সাল পর্যন্ত। এর মধ্যে চাকরির পাশাপাশি পড়ালেখা করে সিঙ্গাপুরের সার্টিফায়েড সিভিল ইঞ্জিনিয়ার হওয়ার যোগ্যতা অর্জন করেন।
চাকরি জীবনে সীমাবদ্ধতা, অনিশ্চয়তার কথা চিন্তা করে ২০১২ সালে স্বল্প পরিসরে ব্যবসা শুরু করেন।
প্রাথমিক অবস্থায় একটি ফ্যাক্টরির অংশবিশেষ ভাড়া নিয়ে কাজ শুরু করেন।
পরে সততা আর পরিশ্রম দিয়ে ধারাবাহিক সাফল্য আসায় আর পিছনে তাকাতে হয়নি তাকে।
বর্তমানে তার নিজস্ব ফ্যাক্টরিতে সিঙ্গাপুরিয়ান, ফিলিপিনো, বাংলাদেশী মিলিয়ে ২১ জন কর্মরত রয়েছেন।
কবির হোসেন জানান, এই সম্মাননা তার দায়িত্ব আরো বেশি বাড়িয়ে দিল। নিজের অবস্থায় থেকে বাংলাদেশের সহ অনেকগুলো এতিম অসহায় বাচ্চার জন্য এবং বিভিন্ন মসজিদ-মাদ্রাসায় নিজেকে সবসময় সম্পৃক্ত রেখেছেন তিনি।
তিনি মনে করেন, ব্যংকে অর্থ জমিয়ে রাখার চেয়ে সমাজের কাজে ব্যয় করাই উত্তম। এতে সমাজের এবং দেশের উপকার হবে। লাভ করা যাবে আল্লাহর নৈকট্য।

পূর্ববর্তী নিবন্ধদেশে করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ১৫, নতুন শনাক্ত ১৫২৭
পরবর্তী নিবন্ধচন্দনাইশে ইয়াবাসহ মাদক কারবারি গ্রেপ্তার, ট্রাক জব্দ