সিঙ্গাপুরকে হারিয়ে গ্রুপ সেরা বাংলাদেশ

এএফসি অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপ বাছাই

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ১ মে, ২০২৩ at ১০:০২ পূর্বাহ্ণ

বাংলাদেশ এবং সিঙ্গাপুর দুই দলই গোল উৎসব সেরেছিল তুর্কমেনিস্তানের জালে। তবে সিঙ্গাপুর গোল দিয়েছিল একটি বেশি। তাই গ্রুপ সেরা হতে এ ম্যাচে জয় ছাড়া বিকল্প কোনো পথ খোলা ছিল না বাংলাদেশের সামনে। লক্ষ্যপূরণের মিশনে নেমে দারুন উপভোগ্য ফুটবল খেলল বাংলাদেশের মেয়েরা। আর তাতেই এএফসি অনূর্ধ্ব১৭ এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় ধাপে উঠল বাংলাদেশের তরুণীরা। সিঙ্গাপুরের জালান বেসার স্টেডিয়ামে গতকাল রোববার ‘ডি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে স্বাগতিক সিঙ্গাপুরকে ৩০ গোলে হারিয়েছে বাংলাদেশ। এর ফলে টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়ে বাছাইয়ের দ্বিতীয় ধাপে উঠল লালসবুজ জার্সিধারীরা।

তুর্কমেনিস্তানকে ৬০ গোলে উড়িয়ে বাছাই শুরু করেছিল বাংলাদেশ। সিঙ্গাপুরও সূচনা করেছিল তাদের ৭০ ব্যবধানে গুঁড়িয়ে। ফলে গ্রুপের শেষ ম্যাচটি দুই দলের জন্য হয়ে ওঠে ‘অলিখিত ফাইনাল’। আর সে ম্যাচে বাংলাদেশ শুরুও করে দাপটের সঙ্গে। সিঙ্গাপুরের রক্ষণে প্রচন্ড চাপ সৃষ্টি করে খেলতে থাকে বাংলাদেশ। আর সে সুবাধে খেলার ২২ মিনিটে গোল পেয়ে যায় বাংলাদেশ। পেনাল্টি থেকে দলকে এগিয়ে নেন প্রীতি। বিরতির আগে ব্যবধান দ্বিগুণের দুটি ভালো সুযোগ তৈরি করেছিল বাংলাদেশ। কিন্তু একটি পোস্টের বাইরে এবং অন্যটি সিঙ্গাপুর গোলরক্ষক বরাবর মেরে নষ্ট করে মেয়েরা।

দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ। এবার নিখুঁত নিচু শটে লক্ষ্যভেদ করেন প্রীতি। বক্সে বল ক্লিয়ার করতে গিয়ে এই ফরোয়ার্ডকে গোলরক্ষক ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। ৬২ মিনিটে সুলতানা আক্তার জালের দেখা পেলে বাছাইয়ের প্রথম ধাপ পেরুনোর পথটা বাংলাদেশের জন্য মসৃণ হয়ে যায় আরও। প্রথম ম্যাচের মত এই ম্যাচেও প্রবাসী বাংলাদেশি সমর্থকরা জালান বেসার স্টেডিয়ামে এসেছিলেন মেয়েদের অনুপ্রেরণা জোগাতে। বাংলাদেশ, বাংলাদেশ স্লোগানে গ্যালারি মাতিয়ে রাখেন তারা। মেয়েদের মতো তারাও দারুণ জয়ের তৃপ্তি নিয়েই মাঠ ছেড়েছে।

পূর্ববর্তী নিবন্ধঢাকা প্রিমিয়ার লিগে আবাহনী মোহামেডান দ্বৈরথ আজ
পরবর্তী নিবন্ধপ্রথম দিনেই ব্যাকফুটে স্বাগতিক যুবারা