সিআইইউতে বাণিজ্যিক সালিশি বিষয়ক আন্তর্জাতিক সেমিনার

| বৃহস্পতিবার , ২৪ ফেব্রুয়ারি, ২০২২ at ৫:০২ অপরাহ্ণ

বিশ্বের অনেক দেশেই আন্তর্জাতিক বাণিজ্যিক লেনদেনের বিরোধ নিষ্পত্তি করার জন্য কমার্শিয়াল আরবিট্রেশন বা বাণিজ্যিক সালিশিকে সহজতর, বিকল্প ও শ্রেয় মনে করা হচ্ছে। আদালতের বাইরে দুই পক্ষের আলাপ আলোচনার মধ্য দিয়ে এই ধরণের সালিশি সমাধান বদলে দিচ্ছে উন্নত দেশের একাধিক বাণিজ্যিক ইস্যু।

আমাদের দেশে বাণিজ্যিক সালিশির প্রয়োজনীয়তা, আইনের শিক্ষার্থীদের এই বিষয়ে ধারণা দেওয়া ও বাস্তবায়নের আদ্যোপান্ত নানান দিক নিয়ে চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো দিনব্যাপি আন্তর্জাতিক সেমিনার।

সম্প্রতি সিআইইউ’র স্কুল অব ল এবং ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়া যৌথভাবে ‘অ্যা গ্লান্স অ্যাট দি কমার্শিয়াল আরবিট্রেশন’ শিরোনামে অনলাইনে এই অনুষ্ঠানের আয়োজন করে।

এতে বাণিজ্যিক সালিশির ধরন, চুক্তি ও মধ্যস্থতা, ধারা, প্রশাসনিক সহায়তা, আপত্তির কারণ, চুক্তির বিভাজ্যতা, শুনানী, ভোক্তা, কর্মসংস্থানসহ কমার্শিয়াল আরবিট্রেশনের আওতাধীন বিভিন্ন বিষয়গুলো সিআইইউর আইন বিভাগের শিক্ষার্থীদের জন্য তুলে ধরা হয়।

সেমিনারে বাণিজ্যিক সালিশির আন্তর্জাতিক চিত্র তুলে ধরে এই ধরনের বিরোধ মীমাংসার নানান পদ্ধতি নিয়ে আলোচনা করেন ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়ার স্কুল অব ল’র ডিন অধ্যাপক ড. রোহানা আবদুল রহমান। স্বাগত বক্তব্য দেন সিআইইউর স্কুল অব ল’র সহকারি ডিন মোহাম্মদ বেলায়েত হোসেন।

অনুষ্ঠানে রিসোর্স পারসন হিসেবে আরও বক্তব্য দেন মালয়েশিয়ার এশিয়ান ইন্টারন্যাশনাল আরবিট্রেশন সেন্টারের দুই কেস কাউন্সেল আহমাদ হানিফিতরি এবং তে সু লিং। পুরো অনুষ্ঠানটি সমন্বয় করেন সিআইইউর স্কুল অব ল’র প্রভাষক সানজানা হক।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১
পরবর্তী নিবন্ধআগে বের না হয়ে এখন বিপদে