আগে বের না হয়ে এখন বিপদে

আজাদী অনলাইন | বৃহস্পতিবার , ২৪ ফেব্রুয়ারি, ২০২২ at ৫:৪৮ অপরাহ্ণ

শেষ পর্যন্ত যুদ্ধ বাঁধবে না এই আশায় যেসব বাংলাদেশী ইউক্রেনে থেকে গিয়েছিলেন তারা এখন পড়েছেন বড় বিপদে।

আজ বৃহস্পতিবার রাশিয়া যুদ্ধ শুরু করে দেওয়ার পর দেশের স্বজনরা ফিরে আসার পরামর্শ দিলেও কৃষ্ণসাগরীয় অঞ্চলের দেশটি থেকে বেরিয়ে আসার উপায় পাচ্ছেন না তারা।

ইউক্রেনে বাংলাদেশের কোনো দূতাবাস নেই যে প্রবাসীরা সাহায্যের জন্য সেখানে যেতে পারবে। পাশের দেশ পোল্যান্ডের দূতাবাস থেকে অবশ্য যোগাযোগ রাখা হচ্ছে।

পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাস থেকে তাদের দেশে ফিরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে কিন্তু এ পরিস্থিতিতে তারা কীভাবে দেশে ফিরবেন এমন কথা বলেছেন ইউক্রেওনে আটকে পড়া বাংলাদেশী রুমন।

দুই মাস আগে শিক্ষার্থী হিসেবে ইউক্রেন গিয়েছিলেন তিনি। সেখানে বাংলাদেশীর সংখ্যা হাজারখানেক হতে পারে বলে ধারণা দেন তিনি।

ইউক্রেনে রুশ সেনা অভিযান শুরুর পর আজ বৃহস্পতিবার সেখানকার পরিস্থিতি নিয়ে রুমনের সঙ্গে টেলিফোনে কথা হয় সংবাদ সংস্থা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

তখন রুমন জানান, যুদ্ধ শুরুর পর থেকে বাংলাদেশে পরিবার থেকে তাকে বার বার ফোন করে ফিরে যেতে বলা হচ্ছে।

তিনি বলেন, “আমি তাদের বলেছি, এখানে সব ঠিক আছে যাতে তারা আতঙ্কিত হয়ে না পড়ে।”

রুমন থাকেন ইউক্রেনের মারিওপোল শহরে। আজভ সাগরের তীরবর্তী এই শহরটি দোনেৎস্ক অঞ্চলে অবস্থিত। ইউক্রেনের রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা যে দু’টি অঞ্চল দখল করে আছে দোনে‍ৎস্ক তাদের মধ্যে একটি, অন্যটি লুহানস্ক।

রাশিয়া সীমান্তবর্তী এই দুই অঞ্চলে ট্যাংক নিয়ে রুশ সৈন্যরা ঢুকে পড়লেও মারিয়াপোল আজ বৃহস্পতিবারও ইউক্রেন সেনাবাহিনীর নিয়ন্ত্রণেই ছিল।

কেন তিনি শহর ছাড়লেন না এমন প্রশ্নের জবাবে রুমন বলেন, “গতকালও শহরের পরিস্থিতি দেখে মনে হয়েছিল শেষ পর্যন্ত যুদ্ধ হবে না। সব কিছু মোটামুটি স্বাভাবিক ছিল। তাই আমিও শহর ছাড়ার চিন্তা করিনি।”

তবে একটি ছাত্রাবাসে থাকা রুমন আজ বৃহস্পতিবার পরিস্থিতি দ্রুত বদলে যেতে দেখেন। স্থানীয় সময় ভোর ৫টার দিকে বিকট শব্দে তার ঘুম ভাঙে। তার পরপরই আরও কয়েকটি বিকট আওয়াজ শুনতে পান তিনি।

মারিওপোলের অবস্থা বর্ণনা করে এই বাংলাদেশি বলেন, “শহরের ভেতর ট্যাক্সি, বাস এখনও চলছে, তবে সংখ্যা কমে গেছে। অন্য শহরে যাওয়ার সব যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে গেছে।

রাজধানী ছাড়ছেন ইউক্রেনের বাসিন্দারা

পূর্ববর্তী নিবন্ধসিআইইউতে বাণিজ্যিক সালিশি বিষয়ক আন্তর্জাতিক সেমিনার
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে দেশীয় অস্ত্রসহ আটক এক