সাবেক বিচারপতি টিএইচ খান আর নেই

| সোমবার , ১৭ জানুয়ারি, ২০২২ at ১১:০৫ পূর্বাহ্ণ

সাবেক বিচারপতি, বিএনপি নেতা ও সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট টি এইচ খান (তাফাজ্জল হোসেন) মারা গেছেন (ইন্না লিল্লাহি…রাজিউন)। তার বয়স হয়েছিল ১০২ বছর। গতকাল রোববার বিকেলে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। খবর বাংলানিউজের।
তার ছেলে আইনজীবী আফজাল এইচ খান জানান, বিকাল ৫টায় আব্বা আমাদের ছেড়ে চলে গেছেন। গেল বছর ২১ অক্টোবর বিচারপতি টিএইচ খানের ১০২তম জন্মদিন উদযাপন করা হয়। সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ এই আইনজীবীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
বিডিনিউজ জানায়, টিএইচ খান তিন ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। বিএনপির প্রতিষ্ঠাকালীন সদস্য টিএইচ খান জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত দলের ভাইস চেয়ারম্যান ছিলেন। পরিবারের সদস্যরা জানান, আজ বেলা সাড়ে ১১টায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে তার জানাজা হবে। পরে তার মরদেহ নিয়ে যাওয়া হবে পৈত্রিক বাড়ি হালুয়াঘাটে। সেখানে জানাজা শেষে পারিবারিক কবরাস্থানে তাকে দাফন করা হবে।
জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করলে তাতে যোগ দেন সাবেক এই বিচারক। ১৯৭৯ সালের সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন এবং জিয়ার মন্ত্রিসভায় আইন, শিক্ষা, ধর্মসহ কয়েকটি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এরশাদের সময়ে স্বৈরাচারবিরোধী আন্দোলনে সম্পৃক্ত থাকায় তাকে কারাগারে যেতে হয়।
তিনি এশিয়া অঞ্চল থেকে আন্তর্জাতিক অপরাধ আদালতে রুয়ান্ডা ট্রাইব্যুনালের বিচারপতি হয়েছিলেন। জেনেভায় হিউম্যান রাইটস কমিশনেরও সদস্য ছিলেন তিনি। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আলাদা বিবৃতিতে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন।

পূর্ববর্তী নিবন্ধখালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলন জোরদার করতে হবে
পরবর্তী নিবন্ধনারী উদ্যোক্তাদের বিপণন সুবিধা দিচ্ছে ব্র্যাক ব্যাংক