সাবধানী নিউজিল্যান্ডের সামনে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ২০ মার্চ, ২০২১ at ৬:০৯ পূর্বাহ্ণ

এ লেখা যখন পাঠকের হাতে পৌঁছবে তখন ডুনেডিনে বাংলাদেশ-নিউজিল্যান্ডের প্রথম ওয়ানডে ম্যাচের অনেকখানিই তাদের দেখা হয়ে যাবে। কারণ বাংলাদেশ সময় শনিবার ভোর ৪টায় ম্যাচটি শুরু হয়। নিউজিল্যান্ডে বাংলাদেশ কিউইদের বিপক্ষে আগে কখনোই জিতেনি।
২৬ ম্যাচ খেলে প্রতিটিতেই তারা হেরেছে। তবে ম্যাচের আগে ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল বলছিলেন, এবার সেই বন্ধ্যাত্ব ঘোচাতে বদ্ধপরিকর বাংলাদেশ। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ডের মতো দেশে জিততে হলে ভালো পেস আক্রমণ দরকার- ক্রিকেটে এই কথার বেশ প্রচলন আছে। বাংলাদেশ এবার একঝাঁক তরুণ পেস বোলার নিয়ে গেছে নিউজিল্যান্ডে। তামিমকে আত্মবিশ্বাসী করে তুলেছিল সেটাই। রুবেল হোসেন নিউজিল্যান্ডের বিপক্ষে বরাবরই ভালো খেলেন। মোস্তাফিজুর রহমান ফিরেছেন চেনা ছন্দে। তাসকিন আহমেদ ও আল আমিন হোসেনরা সমপ্রতি দারুণ বোলিং করেছেন, সঙ্গে আছেন সাইফউদ্দিন। বাংলাদেশ বাড়তি শক্তি ভাবছে হাসান মাহমুদ, শরিফুল ইসলামদের। ওদিকে কিউইদের সেরা দুই ব্যাটসম্যান কেন উইলিয়ামসন ও রস টেলর খেলছেন না প্রথম ওয়ানডেতে। এটা স্বস্তি দিচ্ছে বাংলাদেশকে।
উইলিয়ামসন, টেলরদের অনুপস্থিতিতে বাংলাদেশের অচেনা তরুণ পেসারদের নামিয়ে কিউইদের চমকে দেওয়ার পরিকল্পনা বাংলাদেশের টিম ম্যানেজমেন্টের। নিউজিল্যান্ডের হেড কোচ গ্যারি স্টেড বলছেন, সব ধরনের প্রস্তুতিই নেওয়া আছে তাদের। কিউই কোচ বলেন, আমার কাছে মনে হয়, বাংলাদেশ দলটা উন্নতি করছে। তাদের দলের গভীরতাও বেড়েছে। আমরা তাদের মোটেও হালকা চোখে দেখছি না। কীভাবে ভালো করতে হয়, সেটা তারা গত তিন-চার বছরে শিখেছে। এইসব কথার লড়াইয়ে কার কথাটা মাঠে ফলছে পাঠকরা হয়তো তা দেখছেন। উইলিয়ামসনের অনুপস্থিতিতে কিউইদের নেতৃত্ব দিবেন টম লাথাম। অভিজ্ঞ লাথামের আবার এটা ১০০তম ওয়ানডে ম্যাচ। এই ডুনেডিনেই অভিষেক হয়েছিল লাথামের। ডুনেডিনের ইউনিভার্সিটি ওভাল থেকে ম্যাচটি সরাসরি সমপ্রচার করছে দেশের দুই টিভি চ্যানেলে টি স্পোর্টস ও গাজী টেলিভিশন। শুধু এই ম্যাচ নয়, নিউজিল্যান্ড সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টির সব ম্যাচ সরাসরি দেখাবে তারা।

পূর্ববর্তী নিবন্ধপ্রায় ১০ হাজার পরীক্ষার্থী অংশ নেয়নি চট্টগ্রামে
পরবর্তী নিবন্ধটিকা দিতে বিদেশিদের তালিকা পাঠাতে হবে মন্ত্রণালয়ে